ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

গল্পের সেই খরগোশের মতোই দৌড় প্রতিযোগিতায় ঘুমিয়ে পড়লেন যুবক!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
গল্পের সেই খরগোশের মতোই দৌড় প্রতিযোগিতায় ঘুমিয়ে পড়লেন যুবক! পাহাড় সিং

কলকাতা: খরগোশ আর কচ্ছপের সেই নীতিশিক্ষার গল্প সবারই জানা। এই গল্প শুনে বড় হয়েছে একের পর এক প্রজন্ম।

আত্মবিশ্বাস ভালো, তবে অতি আত্মবিশ্বাসের কারণে জীবনে পিছিয়ে পড়তে হয়—খরগোশ ও কচ্ছপের গল্পের মতো একইরকম ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে। এক দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে ঘুমিয়ে পড়েন সবচেয়ে এগিয়ে থাকা এক প্রতিযোগী। তার ঘুম যখন ভাঙলো প্রতিযোগিতাও তখন শেষ!

সম্প্রতি মধ্যপ্রদেশ রাজ্যের বন দপ্তরের একটি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, জঙ্গলের মধ্য দিয়ে ২৪ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। মোট ৬১ জন পরীক্ষার্থী এতে অংশ নেন। চার ঘণ্টার মধ্যে জঙ্গল পার হতে পারলে তবেই নিয়োগ পরীক্ষার পরবর্তী ধাপে উত্তীর্ণ হওয়া যাবে।

গত মঙ্গলবার (২৮ মার্চ) ভোর সাড়ে ৬টায় শুরু হয় সেই দৌড় প্রতিযোগিতা। ৬১ জন প্রতিযোগীর মধ্যে ছিলেন গোয়ালিয়রের বাসিন্দা পাহাড় সিং। জঙ্গলের পথ দিয়ে দৌড়ে অন্য সবার চেয়ে এগিয়ে ছিলেন সেই যুবক। একেবারে শেষ প্রান্তে পৌঁছেও গিয়েছিলেন। কিন্তু গল্পের খরগোশের মতোই তার মনে হয়েছিল, সবার আগে যখন আছি, একটু জিরিয়ে নিই। এই ভেবেই দৌড়ের শেষ প্রান্তে এসে একটা গাছের নিচে বিশ্রাম নিতে থাকেন। আর সেই বিশ্রামের মধ্যেই ঘটে সর্বনাশ! তার দুই চোখ বুজে আসে নিজের অজান্তেই।

একেবারে গল্পের খরগোশের মতোই ঘুমিয়ে পড়েন পাহাড় সিং। আর ঘুমের মধ্যেই শেষ হয়ে যায় প্রতিযোগিতা। বন দপ্তরের কর্তারা খেয়াল করেন, একজন প্রতিযোগী কম। সঙ্গে সঙ্গে জঙ্গলের মধ্যে খোঁজাখুঁজি শুরু হয়। অবশেষে ঘুমন্ত অবস্থায় পাওয়া যায় পাহাড় সিংকে।

ঘুম থেকে জেগে উঠে পাহাড় বলেন, ‘রোজ সকালে ঘুম থেকে উঠে দৌড় প্র্যাকটিস করতাম। আমি বনরক্ষী পরীক্ষার রেসে সবচেয়ে এগিয়ে ছিলাম। কিন্তু আমার পায়ে ফোস্কা পড়ে গিয়েছিল, ক্লান্ত হয়ে পড়েছিলাম। সবার আগে ছিলাম তাই একটু বিশ্রাম নিচ্ছিলাম। কখন ঘুমিয়ে পড়েছি, খেয়াল নেই। জিততে জিততে হেরে যাওয়ায় খুব খারাপ লাগছে। ’

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।