ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে ফের তাপপ্রবাহের সতর্কতা জারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মে ২৭, ২০২৩
পশ্চিমবঙ্গে ফের তাপপ্রবাহের সতর্কতা জারি

কলকাতা: পশ্চিমবঙ্গবাসীকে স্বস্তি দিয়ে আজ (২৭ মে) কিছু জেলায় বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকলেও, রোববারের (২৮ মে) পর থেকে আবার অগ্নিপরীক্ষা শুরু হচ্ছে রাজ্যবাসীর।  

শনিবার (২৭ মে) ফের তাপ প্রবাহের সতর্কতা জারি করেছে কলকাতার আবহাওয়া দপ্তর।

কলকাতার আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, রাজ্যের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি জেলায় এদিন (২৭ মে) বজ্রসহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। তবে রোববার (২৮ মে) থেকে বাড়বে তাপমাত্রা।  

আবহাওয়াবিদদের ধারণা, সোমবার (২৯ মে) থেকে ফের তাপপ্রবাহ শুরু হতে পারে। জেলায় জেলায় বাড়বে তাপমাত্রা। মে মাসের শেষে এবং জুনের শুরুতে কলকাতায় তাপমাত্রা ফের ৪০ ডিগ্রির বেশি ছুঁয়ে ফেলতে পারে।

কলকাতার আবহাওয়া অফিসের আবহাওয়া বিজ্ঞানী সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, জলীয় বাষ্পপূর্ণ মৌসুমি বায়ুর অগ্রগতি একেবারেই সন্তোষজনক নয়। এখনো আন্দামান নিকোবর দ্বীপেই থমকে আছে। অগ্রসর হচ্ছে না। ফলে গোটা পশ্চিমবঙ্গ জলীয় বাষ্পের অভাবে ফের শরীরের ত্বকে জ্বালা ধরানো তাপপ্রবাহ পরিস্থিতির মধ্যে পড়তে চলেছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ভারতের হরিয়ানা থেকে সিকিম পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বিহার থেকে উড়িষ্যা পর্যন্ত। পাশাপাশি আরও একটি অক্ষরেখা মধ্যপ্রদেশ থেকে কর্ণাটক পর্যন্ত চলে গেছে বিদর্ভ ও তেলেঙ্গানার ওপর দিয়ে। যে কারণে সোমবার (২৯ মে) উত্তর পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসার সম্ভাবনা রয়েছে। উত্তরপূর্ব ও উত্তরপশ্চিম ভারতের একাধিক রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে ভিজবে রাজস্থানও।  

অন্যদিকে দক্ষিণ ভারতের কেরল ও তামিলনাড়ুতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে পশ্চিমবঙ্গে ফের তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে কলকাতার হাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মে ২৭, ২০২৩
ভিএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।