ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ভারত

সংসদ সদস্য পদ ফিরে পেলেন রাহুল গান্ধী  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
সংসদ সদস্য পদ ফিরে পেলেন রাহুল গান্ধী   রাহুল গান্ধী  

কলকাতা: সংসদ সদস্য পদ ফিরে পেলেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গুজরাটের সুরাট আদালতের নির্দেশের ওপর সম্প্রতি দেশটির শীর্ষ আদালত স্থগিতাদেশ দিয়েছিলেন।

তারপরই সোমবার (৭ আগস্ট) লোকসভার স্পিকার ওম বিড়লা সংসদ সদস্য পদ ফিরিয়ে দিলেন রাহুল গান্ধীর।  

স্পিকারের সচিবালয় থেকে এ বিষয়ে নির্দেশ জারি করা হয়েছে। এর জেরে মঙ্গলবার (৮ আগস্ট) থেকে সংসদ ভবনে মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা ও ভোটাভুটি হওয়ার কথা। তাতে অংশ নিতে আর কোনো বাধা রইল না রাহুলের। রাহুল লোকসভায় প্রবেশে ‘ইন্ডিয়া’ জোট যে আরও শক্তিশালী হলো তা নিয়েও সংশয় রইল না।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে কর্নাটকে প্রচারে গিয়ে মোদী পদবি নিয়ে মন্তব্যের কারণে গত ২৩ মার্চ রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা হয় সুরাটের নিম্ন আদালতে। সেই রায়ে রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেন গুজরাট রাজ্যের সুরাটের নিম্ন আদালত। সুরাট আদালতের সেই রায়ে একদিন পরেই অর্থাৎ ২৪ মার্চ সংসদ সদস্য পদ খোয়াতে হয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে। যদিও সাজা শোনানোর পরই রাহুলকে ৩০ দিনের জন্য শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়েছিল। একইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছিল, এই ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে এই রায়ের বিরুদ্ধে আবেদন করারও সুযোগ পাবেন রাহুল।

পরে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুরাটের নগর-দায়রা আদালতে মামলা করেছিলেন রাহুল। গত ১৩ এপ্রিল মামলাটি ওঠে সুরাটের নগর-দায়রা আদালতে। ২০ এপ্রিল শুনানিতে রাহুলের দাবি ছিল, তার রাজনৈতিক পরিচয়ে প্রভাবিত হয়ে অতিরিক্ত শাস্তি দিয়েছে নিম্ন আদালত। কিন্তু নগর দায়রা আদালতের বিচারক পি মোগেরা রাহুলকে কোনোরকম স্বস্তি দেননি। রাহুলের আরজি খারিজ করে দিয়েছিল নগর দায়রা আদালতও।

সেদিনই কংগ্রেসের তরফে ইঙ্গিত দিয়ে রাখা হয়েছিল, আরও উচ্চতর আদালতে মামলা দায়ের করবেন রাহুল। এরপরই ২৫ এপ্রিল গুজরাট হাইকোর্টে মামলা দায়ের করেন রাহুলের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। গত ৭ জুলাই গুজরাট হাইকোর্টেও তা খারিজ হয়ে যায়।

এরপরই সুপ্রিম কোর্টে মামলাটি ওঠে। ৪ আগস্ট রাহুলের দুই বছরের জেলের সাজার ওপর স্থগিতাদেশ দেন আদালত। শুক্রবার (৪ আগস্ট) সুপ্রিম কোর্ট রাহুলকে স্বস্তি দেওয়ার পর লোকসভা সচিবালয়ের সেই ক্ষিপ্রতা দেখা যায়নি। সেই কারণে বিরোধীরা সমষ্টিগতভাবে স্পিকারের ওপর চাপ তৈরি করেছিলেন। এমনকি কংগ্রেস ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার বার্তা দিচ্ছিল।  

এমন পরিস্থিতিতে সোমবার (৭ আগস্ট) সংসদের অধিবেশন শুরু হওয়ার আগেই স্পিকার ওম বিড়লা জানিয়ে দেন, রাহুলের লোকসভার সদস্য পদ ফেরানো হলো। এখন দেখার অপেক্ষা কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপির বিরুদ্ধে ‘ইন্ডিয়া’ জোটের বিরোধিতা কতটা ঝাঁঝালো হয়।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
ভিএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।