ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ভারত

সবজি বিক্রেতাকে স্যার নয়, নাম ধরেই ডাকতে বললেন রাহুল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
সবজি বিক্রেতাকে স্যার নয়, নাম ধরেই ডাকতে বললেন রাহুল

কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনের আগে জনসংযোগের মাধ্যমে আমজনতার নেতা হয়ে উঠতে চাইছেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সে কারণেই সাধারণ মানুষের ভিড়ে মিশে যেতে চাইছেন তিনি।

গরিব, দুস্থদের মনের কথা বুঝতে চাইছেন তিনি।  

রাহুলের সাম্প্রতিক কর্মকাণ্ড এমনটা জানাচ্ছে।

সম্প্রতি কর্ণাটক বিধানসভায় নির্বাচনী প্রচারে গিয়ে এক ফুড ডেলিভারি বয়ের বাইকে ঘুরে চমক দেখিয়েছিলেন রাহুল। আবার ট্রাকচালকদের অভাব অভিযোগ বুঝতে রাতভর ট্রাকে চেপেই ঘুরেছিলেন। আবার কখনও গ্যারেজে ঢুকে মেকানিকের ভূমিকাতেও অবতীর্ণ হয়েছেন এই কংগ্রেস নেতা। এবারও তার ব্যতিক্রম হল না।

এবার এক সবজি বিক্রেতা ও তার পরিবারের সঙ্গে দেখা করে একসঙ্গে খাওয়াদাওয়াও করলেন রাহুল। তাদের বললেন, ‘আমাকে স্যার বলে ডাকবেন না। রাহুল বলেই ডাকুন। ’ 

আসন্ন লোকসভা নির্বাচনের আগে এভাবেই সাধারণের ভিড়ে মিশে থেকেই মন জয় করতে চান রাহুল। এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের।

শুক্রবার (১৮ আগস্ট) নিজের ফেসবুকে একটি ভিডিও শেয়ার করেছেন রাহুল। সেখানেই দেখা যাচ্ছে, এক সবজিবিক্রেতা রামেশ্বরকে নিজের বাড়িতে মধ্যাহ্নভোজ দাওয়াত দিয়েছেন রাহুল। সেই পরিবারের সঙ্গে বসেই খাওয়া দাওয়া সারলেন তিনি।  

এমনকি রামেশ্বরের স্ত্রী, নির্দিষ্ট দিনে উপোস রাখেন বলে তিনি খাবেন না জানাতে, রাহুলকে বলতে শোনা গেল, ‘ফল চলবে তো?’ সবজিবিক্রেতার স্ত্রীর সায় পেতেই নিজেই ছুটে গেলেন ফল আনতে। এমন নানা মুহূর্ত ধরা পড়েছে ভিডিওটিত।

ভিডিওতে হাসি মুখে খাবার খেতে খেতে রাহুলের সঙ্গে গল্প করতে দেখা যায় রামেশ্বর ও তার পরিবারকে। সম্প্রতি ভারতে টমেটোর মূল্য বৃদ্ধি পাওয়ায় কীভাবে সমস্যায় পড়েছেন বিক্রেতারা, ভিডিও দেখা যাচ্ছে রাহুলকে সেসব কথা জানাচ্ছেন রামেশ্বর।

রাহুলের এসব কাণ্ড দেখে প্রশংসা পঞ্চমুখ কংগ্রেস নেতারা। তাদের অনেকের কমেন্টে সারমর্ম হল, এই দৃশ্যই স্পষ্ট, মানুষে মানুষে ভেদাভেদ করেন না রাহুল গান্ধী। আমাদের নেতা সাধারণের সঙ্গে প্রাণ খুলে মিশতে জানেন।

জানা গেছে, ১৪ আগস্ট রামেশ্বর এবং তার পরিবারকে দিল্লির বাড়িতে দাওয়াত দেন রাহুল। ভিডিওটি পোস্ট করে রাহুল লিখেছেন, বর্তমানে যে সমস্ত বিষয় নিয়ে তর্কবিতর্ক চলছে, রামেশ্বরজির যন্ত্রণা, জীবনের চ্যালেঞ্জ তার থেকে অনেক আলাদা। তাদের লড়াই ও পরিশ্রমের কথা শোনা আমাদের নৈতিক দায়িত্ব।

অনেক ভারতীয়র প্রশ্ন, অনেকটা নরেন্দ্র মোদির আদলেই প্রচারণা চালিয়ে যাচ্ছেন রাহুল। এ ধরনের আদব -কায়দায় ভারতবাসীর মন, কতটা জয় করতে পারেন কংগ্রেস নেতা? 

তবে এ কথাও ঠিক, ভারত জোড়ো যাত্রার পর রাজনীতিতে অনেকটাই পরিণত দেখাচ্ছে রাহুলকে। আর তাই আসন্ন লোকসভা নির্বাচনের আগে এভাবেই সাধারণের ভিড়ে মিশে গিয়ে মন জয় করতে চান রাহুল। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।