ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারত-বাংলাদেশ সীমান্তে পৌনে ৭ কোটি রুপির স্বর্ণ জব্দ, একজন আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
ভারত-বাংলাদেশ সীমান্তে পৌনে ৭ কোটি রুপির স্বর্ণ জব্দ, একজন আটক

কলকাতা: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে আবারও বিপুল পরিমাণ স্বর্ণ জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। জব্দকৃত স্বর্ণের আনুমানিক ওজন ১০ দশমিক ৭৩৭ কেজি।

যার বাজার মূল্য প্রায় পৌনে সাত কোটি রুপি। সব মিলিয়ে ১৬টি স্বর্ণের বার ও চারটি স্বর্ণের বিস্কুট জব্দ করেছেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার বিএসএফের সদস্যরা। এ সময় আটক করা হয়েছে ইমাদুল বিশ্বাস নামে এক ভারতীয়কে চোরাকারবারিকে। এসব স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিল বলে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, রোববার (১৮ ফেব্রুয়ারি) দক্ষিণবঙ্গ সীমান্তের অন্তর্গত ৩২ ব্যাটালিয়নের সীমান্ত চৌকি হোরান্দিপুরের বিএসএফ বাহিনী সতর্ক থাকায় এ সফলতা এসেছে।

বাহিনী জানিয়েছে, স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে নদীয়া জেলার দুই সন্দেহভাজন ব্যক্তিকে ভুট্টাক্ষেতের ভেতর দিয়ে আসতে দেখেন বিএসএফের সদস্যরা। এ সময় তাদের থামতে বললে দৌড়ে পালিয়ে যান একজন। তবে অন্যজন ধরা পড়ে যান। পরে তাকে তল্লাশিকালে কোমরে বাঁধা কাপড়ের বেল্টের ভেতর থেকে ১৬টি স্বর্ণের বার ও চারটি স্বর্ণের বিস্কুট পাওয়া যায়। এ সময় স্বর্ণসহ তাকে আটক করা হয়। আটক ইমাদুল বিশ্বাস নদীয়া জেলার মালুপদ গ্রামের বাসিন্দা।

জিজ্ঞাসাবাদে ইমাদুল জানান, তিনি ও তার সহযোগী রাজু মণ্ডল (যিনি ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হন) বাংলাদেশের বোজতলা গ্রামের বাসিন্দা আলমগীরের কাছ থেকে এসব স্বর্ণ নিয়ে নদীয়ার মালুয়াপাড়ার বাসিন্দা প্রসানজিৎ বিশ্বাসকে দিতে যাচ্ছিলেন। পথে বিএসএফ তাকে ধরে ফেলে।

আটক চোরাকারবারি ও জব্দ করা স্বর্ণ পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য গোয়েন্দা অধিদপ্তর (ডিআরআই) কলকাতার কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ডিআইজি (জনসংযোগ) একে আর্য জানিয়েছেন, কুখ্যাত চোরাকারবারিরা গরিব ও নিরীহ মানুষকে অল্প পরিমাণ অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলেন। কিন্তু ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ সজাগ আছে এবং কঠোর পদক্ষেপ অবলম্বন করছে। সীমান্তে যেকোনো ধরনের চোরাচালান বন্ধে বিএসএফ সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি বেনাপোল-পেট্রোপোল আন্তর্জাতিক সীমান্ত থেকে বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার করেছে বিএসএফ। জব্দকৃত স্বর্ণের মূল্য প্রায় আড়াই কোটি রুপি। সব মিলিয়ে ২২টি স্বর্ণের বিস্কুট ও তিনটি স্বর্ণের পেস্ট (গলানো মণ্ড) জব্দ করেছেন পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বিএসএফের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।