ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ভারত

জয় নিশ্চিত জেনেই রাহুল-প্রিয়াঙ্কাকে উত্তরপ্রদেশ থেকে প্রার্থী করছে কংগ্রেস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
জয় নিশ্চিত জেনেই রাহুল-প্রিয়াঙ্কাকে উত্তরপ্রদেশ থেকে প্রার্থী করছে কংগ্রেস

কলকাতা: ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে মাত্র ৩০৩ আসনে প্রার্থী দিতে পেরেছে শতাব্দী প্রাচীন দল কংগ্রেস। বিভিন্ন প্রান্তে প্রার্থী ঘোষণা করলেও গান্ধী পরিবারের কাছে অত্যন্ত পছন্দের দুটি আসন উত্তরপ্রদেশের আমেঠি ও রায়বেরেলি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি কংগ্রেস।

এতদিন রায়বেরেলি কেন্দ্র থেকে নির্বাচনে লড়তেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। তারও আগে এই আসনে থেকে ভোটে দাঁড়াতেন খোদ ইন্দিরা গান্ধী। ফলে রায়বেরেলি আসনটি কংগ্রেসের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আবেগের।

অপরদিকে, আমেঠি কেন্দ্র থেকে ভোটে লড়তেন রাজীব গান্ধী। পরে সেই আসন থেকে নির্বাচনে লড়েছেন তার ছেলে রাহুল গান্ধীও। ফলে উত্তরপ্রদেশের আমেঠি ও রায়বেরেলি -এই দুই আসন কংগ্রেসের কাছে খুবই স্পেশাল।

ইতিমধ্যেই সোনিয়া গান্ধী অসুস্থতার কারণে ভোটে লড়বেন না তা আগেই জানিয়ে দিয়েছিল দল। সে কারণে তাকে রাজস্থান থেকে রাজ্যসভায় সাংসদ হিসেবে পাঠানো হয়েছে।

কংগ্রেস সূত্রে খবর, তার জায়গায় রায়বেরেলি আসন থেকে ভোটে লড়তে পারেন কন্যা প্রিয়াঙ্কা গান্ধী বঢড়া। আর রাহুল যথারীতি লড়তে পারেন আমেঠি কেন্দ্র থেকে। ইতিমধ্যে দলের ভোটকুশলী সুনীল কানুগোলু একটি গোপন রিপোর্ট জমা দিয়েছে কংগ্রেসকে। সেই রিপোর্টে বলা হয়েছে, আমেঠি ও রায়বেরেলি গান্ধী পরিবারের থেকে প্রার্থী করা হলে তাদের জয় নিশ্চিত।

ওই রিপোর্ট পাওয়ার পরই নড়েচড়ে বসেছে কংগ্রেস। ২৬ এপ্রিল এই দুই কেন্দ্রে মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে। আবার সেদিনই দ্বিতীয়ধাপের নির্বাচন রয়েছে কেরলের ওয়েনাড় কেন্দ্রে। ওই কেন্দ্রটি থেকেও কংগ্রেস প্রার্থী করেছেন রাহুল গান্ধীকে।

জানা যাচ্ছে, কেরলের নির্বাচন প্রক্রিয়া শেষ হলেই উত্তরপ্রদেশের আমেঠি কেন্দ্রর দিকে মনোনিবেশ করবেন রাহুল গান্ধী। পাশাপাশি দলের কর্মী সমর্থকদের নাছোর মনোভাবের কারণে শেষ পর্যন্ত প্রিয়াঙ্কাও রায়বেলেরি থেকে ভোট যুদ্ধে নামবেন বলেই খবর। এটাই হবে সোনিয়া কন্যার প্রথম নির্বাচন। ফলে উত্তরপ্রদেশে এই দুই আসনে রাহুল-প্রিয়াঙ্কাকে নিয়ে যথেষ্ট আশাবাদী কংগ্রেস।

আসলে কংগ্রেসের হাইকমান্ড সোনিয়ার নির্দেশে উত্তরপ্রদেশের এই দুই হেভিওয়েট কেন্দ্রে সম্প্রতি গোপন সমীক্ষা করেন ভোটকুশলী কানুগলু। সেই সমীক্ষার রিপোর্ট দাবি করা হয়েছে, এই দুই কেন্দ্র থেকে গান্ধী পরিবারের রাহুল-প্রিয়াঙ্কা প্রার্থী হলে কংগ্রেসের জয় শুধু সময়ের অপেক্ষা।

প্রসঙ্গত, গত নির্বাচনে(২০১৯) আমেঠি থেকে বিজেপির স্মৃতি ইরানির কাছে পরাজিত হয়েছিলেন রাহুল গান্ধী। সেটা ছিল রাহুলের কাছে বড় ধাক্কা। পরে কেরলের ওয়েনাড় থেকে প্রার্থী হয়েছিলেন রাহুল গান্ধী। সেখান থেকে জিতে সংসদ সদস্য হন তিনি।

ফলে নানা সমীক্ষা করেই এবার জয়ের বিষয়ে পদক্ষেপ নিচ্ছে কংগ্রেস। যদিও এখনও এ বিষয়ে কংগ্রেস কোনো ঘোষণা করেনি।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, ২৩ এপ্রিল ২০২৪
ভিএস/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।