ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ভারত

নির্বিঘ্নেই শেষ হয়েছে ভারতের লোকসভা ভোটের তৃতীয় ধাপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, মে ৭, ২০২৪
নির্বিঘ্নেই শেষ হয়েছে ভারতের লোকসভা ভোটের তৃতীয় ধাপ

কলকাতা: নির্বিঘ্নেই শেষ হয়েছে ভারতের লোকসভা ভোটের তৃতীয় ধাপ। মঙ্গলবার (৭ মে) পশ্চিমবঙ্গসহ ভারতের ১০ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৩ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

সেখানে পশ্চিমবঙ্গ ছাড়া ভারতের কোনো কেন্দ্র থেকেই অশান্তির খবর সামনে আসেনি।

এদিন ভোটকে কেন্দ্র করে বড়সড় গন্ডগোল বা সহিংসতার খবর না ঘটলেও ছোটখাটো কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। এমনটাই জানিয়েছে ভারতের নির্বাচন কমিশনের পশ্চিমবঙ্গ শাখার দায়িত্বপ্রাপ্ত চিফ ইলেক্টোরাল অফিসার।

তিনি বলেন, দীর্ঘদিনের বঙ্গবাসীর দাবি ছিল, বঙ্গে শান্তিপূর্ণ ভোট হোক। আমরা তা এখন অবধি রাখতে পেরেছি। দু-একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া বাংলায় ভোটদানে বিঘ্ন ঘটেনি। মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে পেরেছেন। তৃতীয় ধাপে রাজ্যের চার আসনে এবারে ভোটদানের হার ৭৩ দশমিক  ৯৩ শতাংশ। পাশাপাশি তার অভিমত, গত নির্বাচনে (২০১৯) এই চার কেন্দ্রে ভোট পড়েছিল ৮০ শতাংশের বেশি। অর্থাৎ সেই হিসেবে প্রায় ৬ শতাংশ কম ভোট পড়েছে ২০২৪ এর লোকসভা নির্বাচনে।

তিনি বলেন, তৃতীয় ধাপে ৪৩৩ অভিযোগ জমা পড়েছে। সব অভিযোগ মুর্শিদাবাদ অন্তর্গত দুই কেন্দ্রে থেকে এসেছে। এর মধ্যে শাসক দল তৃণমূল ১৫৩টি অভিযোগ করেছে সিপিআইএম এর বিরুদ্ধে। বাকি ২৮০টি অভিযোগ সিপিআইএম করেছে তৃণমূলের বিরুদ্ধে।

প্রসঙ্গত, মুর্শিদাবাদের ওই দুই কেন্দ্রে তৃণমূল শিবিরের বিপরীতে কংগ্রেস-সিপিআইএম জোট বেধেছে। তবে বিজেপি থাকলেও তা নামমাত্র। ফলে দুই কেন্দ্রে তৃণমূলের মূল প্রতিদ্বন্দ্বী ছিল বাম-কংগ্রেস জোট।

মূলত, রাজ্যের নিরিখে তৃতীয় ধাপে যে ভোট হয়েছে তা ছিল উত্তরবঙ্গের দুই কেন্দ্র মালদা উত্তর ও মালদা দক্ষিণ। একইসঙ্গে ভোট হয়েছে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ জেলার অন্তর্গত জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ আসনে। দক্ষিণ বঙ্গ তৃণমূলের শক্ত ঘাঁটি। ফলে বাংলার এ চার আসনে রক্তপাতহীন ভোট করানোটাই নির্বাচন কমিশনের কাছে ছিল বড় চ্যালেঞ্জ। আর তা নির্বিঘ্নে সম্পন্ন করতে পেরেছে ভারতের নির্বাচন কমিশন।

পশ্চিমবঙ্গের চার আসনের পাশাপাশি ভোটগ্রহণ চলছে ভারতের গুজরাট (২৫), কর্ণাটক (১৪), মহারাষ্ট্র (১১), উত্তরপ্রদেশ (১০), মধ্যপ্রদেশ (৯), ছত্রিশগড় (৭), বিহার (৫), আসাম (৪), গোয়া (২) ও কেন্দ্রশাসিত অঞ্চলকে দাদরা এবং নগর হাভেলি, দমন এবং ডিউ ২ আসনে। উল্লেখ্য, গুজরাটের মোট ২৬ আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু এর মধ্যে সুরাট আসনটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পাচ্ছে বিজেপি। ওই আসনে বিরোধীরা প্রার্থী দিতে পারেনি।

ভারতের নিরিখে দুপুর ১টার খবর অনুযায়ী, ৩৯ শতাংশ ভোট পড়েছে। সবচেয়ে কম ভোট পড়েছে মহারাষ্ট্রে। সেখানে ওই সময় অবধি ভোট ৩১ দশমিক ৫ শতাংশ। তবে সন্ধ্যা ৬টা অবধি কত শতাংশ ভোট পড়েছে তা এখনও জানা না গেলেও, কমিশন জানিয়েছে, শতাংশ হারে তৃতীয় ধাপে সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে।

সব মিলিয়ে এ পর্বে ১১ কোটির বেশি ভোটার দেশটির ১ হাজার ৩৫১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করেছে। এবার ভারতের ৫৪৩ আসনে নির্বাচন হবে সাত ধাপে। চলবে প্রায় দুই মাস ধরে। শুরু হয়েছে ১৯ এপ্রিল। শেষ হবে ১ জুন। ৪ জুন ভোটের ফল ঘোষণা।

বাংলাদেশ সময়: ২৩৫৪ ঘণ্টা, মে ০৭, ২০২৪
ভিএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।