ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ভারত

ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুন ১১, ২০২৪
ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি

কলকাতা: পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশা। সম্প্রতি সেখানে শেষ হয়েছে বিধানসভা নির্বাচন।

২৪ বছর পর বিজু জনতা দলের (বিজেডি) অবসান ঘটিয়েছে বিজেপি। নবীন পট্টনায়কের পর কে হবেন মুখ্যমন্ত্রী, এই নিয়ে জোর জল্পনা ছিল দেশজুড়ে।

অবশেষে জানা গেল ভারতের ওড়িশা রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন মোহন চরণ মাঝি।

মঙ্গলবার (১১ জুন) বিকেলে চারবারের জয়ী এই বিধায়ককেই ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পরিষদীয় দলের নেতা তথা রাজ্যটির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করেছে বিজেপির বিধানসভা দল। উপমুখ্যমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে কনকবর্ধন সিং দেও এবং প্রবতী পারিদা।

এ দিন পরিষদীয় বৈঠকে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং এবং ভূপেন্দর যাদব।

উল্লেখ্য, এবারই প্রথম নরেন্দ্র মোদীর দল একক শক্তিতে ওড়িশায় সরকার গঠন করছে। ভারতের লোকসভা ভোটের সাথেই ছিল রাজ্যটির বিধানসভা নির্বাচন। এবারে বিধানসভা নির্বাচনে বড় পরাজয়ের ফলে, বিজু জনতা দলের (বিজেডি) প্রধান নবীন পট্টনায়কের ২৪ বছরের শাসনকালের অবসান ঘটেছে।

১৪৭টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ৭৮টি আসনে জয় পেয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। গত ২৪ বছর ধরে শাসন করা নবীন পট্টনায়কের বিজু জনতা দল পেয়েছে ৫১ আসন। এছাড়া কংগ্রেস ১৪, সিপিআইএম ১ আসনে জিতেছে এবং আরও ৩ জন স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন।

রাজ্যটির কেওনঝার আসনে ৮৭ হাজার ৮১৫ ভোটের ব্যবধানে বিজেডি প্রার্থী মিনা মাঝিকে পরাজিত করেছেন মোহন চরণ মাঝি। ২০০০ সাল থেকেই আসনটি মাঝির দখলেই রয়েছে। এই আসন থেকে এই নিয়ে পরপর চারবার বিধায়ক নির্বাচিত হয়েছেন তিনি।

৪ জুন ভারতের লোকসভা ভোটের ফল ঘোষণার সাথেই ছিল রাজ্যটির বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা। ফল প্রকাশের এক সপ্তাহ পর মঙ্গলবার ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম জানা গেল। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন প্রবীণ বিজেপি নেতা তথা বর্তমান কেন্দ্রীয়মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কিন্তু ৯ জুন মোদীর তৃতীয় মন্ত্রিসভায় কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ধর্মেন্দ্র।

ফলে তারপর থেকে জল্পনা চলছিল কে হবেন ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রী। এ বিষয়ে মনমোহন সামাল, সুরেশ পূজারী, কেভি সিং দেও এবং মোহন চরণ মাঝি, এই চারজনের নাম শোনা যাচ্ছিল। মনে করা হচ্ছিল, মুখ্যমন্ত্রী হওয়ার বিষয়ে এগিয়ে রয়েছেন রাজ্য বিজেপি সভাপতি মনমোহন সামাল। কিন্তু, বৈঠকে কপাল ফিরল মোহন চরণ মাঝির।

আগামীকাল বুধবার শপথগ্রহণ করবেন ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা। শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য বুধবার দুপুর ১টার পর ভুবনেশ্বরের সমস্ত রাজ্য সরকারের অফিস এবং আদালতগুলি বন্ধ থাকবে। ভুবনেশ্বরে অর্ধদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। ১২ জুন বিকেল পৌনে পাঁচটায় ভুবনেশ্বরের জনতা ময়দানে শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান।

অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী, বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরাও শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ওড়িশার বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে শোনা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জুন ১১, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।