ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

ভারত

ত্রিপুরাজুড়ে উদযাপিত ককবরক দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
ত্রিপুরাজুড়ে উদযাপিত ককবরক দিবস

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যজুড়ে উদযাপিত হয়েছে ৪৩তম ককবরক ভাষা দিবস। মঙ্গলবার (১৯ জানুয়ারি) রাজ্যের মূল অনুষ্ঠান হয় রাজধানী আগরতলা উমাকান্ত একাডেমি মাঠে।

ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তরের উদ্যোগে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের শিক্ষামন্ত্রী রতন লাল নাথ, জনজাতি কল্যাণ মন্ত্রী মেবার কুমার জমাতিয়া, রাজস্ব দপ্তরের মন্ত্রী এনসি দেববর্মাসহ ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তর এবং অন্যান্য দপ্তরের কর্মকর্তারা। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা অনুষ্ঠানে অংশ নেন।  

শিক্ষামন্ত্রী রতন লাল নাথ সবাইকে ককবরক ভাষায় সম্বোধন করেন। তিনি বলেন, এই বিশ্বে প্রায় ৬ হাজার ৫শোর মতো ভাষা রয়েছে। বর্তমানে অনেক ভাষা হারিয়ে যেতে বসেছে চর্চা না থাকার কারণে। একইভাবে ককবরক ভাষাও হারিয়ে যেতে বসেছে। এই ভাষা রক্ষার জন্য যুবসমাজকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শোভাযাত্রায় ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জনজাতি গোষ্ঠীর মানুষ তাদের চিরাচরিত পোশাক পরে এতে অংশ নেন। শোভাযাত্রাটি অনুষ্ঠান প্রাঙ্গণ থেকে শুরু করে রাজধানীর বিভিন্ন রাস্তার প্রদক্ষিণ করে আবার অনুষ্ঠান প্রাঙ্গণে এসে শেষ হয়।

সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে রাজ্যের জনজাতিদের লোকগীত এবং লোকনৃত্য পরিবেশন করেন শিল্পী। রাজধানী আগরতলার পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলাতেও নানা আয়োজনের মধ্য দিয়ে ককবরক দিবস উদযাপিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এসসিএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa