ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

ভারত

পদ্মশ্রী সম্মানে ভূষিত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
পদ্মশ্রী সম্মানে ভূষিত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ

কলকাতা: হাঁদাভোঁদা, বাঁটুল দ্য গ্রেট, নন্টে-ফন্টে, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, বাহাদুর বেড়ালের জনক কার্টুনিস্ট নারায়ণ দেবনাথকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করছে ভারত সরকার।

পশ্চিমবঙ্গের হাওড়া জেলায় জন্মগ্রহণ করা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের পৈতৃক নিবাস বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।

ছাত্র অবস্থায় তিনি ভর্তি হন কলকাতার ইন্ডিয়ান আর্ট কলেজের চিত্রকলা বিভাগে।

শুকতারা পত্রিকায় তিনি প্রথম বাঁটুল দ্য গ্রেট নামে এক বাঙালি শক্তিশালী ব্যায়ামবীরের চরিত্র সৃষ্টি করেন। তারপর একে একে নন্টে-ফন্টে ও হাঁদাভোঁদা নামের কার্টুন পায় পাঠকরা। এ কার্টুনগুলো বাঙালির ছোটবেলাকে এখনও মাতিয়ে রাখে।

কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের সঙ্গে সামাজিক কাজে নিজের ছাপ ফেলে ‘পদ্মশ্রী’ পাচ্ছেন সাঁওতাল সমাজের গুরুমা কমলি সোরেন। সাহিত্য ও শিক্ষায় ‘পদ্মশ্রী’ পাচ্ছেন ধর্মনারায়ণ বর্মা, সুজিত চট্টোপাধ্যায় ও জগদীশচন্দ্র হালদার। কামতাপুরী ভাষার প্রসারে বিশেষ অবদান রেখে কামতারত্ন হিসেবে পরিচিত হয়েছেন ধর্মনারায়ণ বর্মা। খেলায় পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাস।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa