ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে কমলো করোনা শনাক্তের হার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
পশ্চিমবঙ্গে কমলো করোনা শনাক্তের হার

কলকাতা: পশ্চিমবঙ্গে দৈনিক করোনা ভাইরাস শনাক্তের হার অনেকটাই কমেছে। তবে দার্জিলিংয়ে দৈনিক শনাক্তের হার ৬০-এর উপরেই আছে।

স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, সোমবার (২ আগস্ট) সকাল ৯টা পর্যন্ত শেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৭০১ জন। রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ২৮ হাজার ৭২০ জনে।
 
রাজ্যের নিরিখে দৈনিক শনাক্তের শীর্ষে আছে উত্তর ২৪ পরগনা ৯৩ জন। তারপর আছে দার্জিলিংয়ে ৬৪ জন, কলকাতায় ৬০ জন, নদিয়ায় জেলায় ৪৯ জন ও দক্ষিণ ২৪পরগনায় ৪৬ জন।  

এছাড়া দশের নিচে দৈনিক শনাক্তের সংখ্যা রয়েছে দক্ষিণ দিনাজপুর তিনজন, মালদহ ছয়জন, মুর্শিদাবাদ চারজন, বীরভূম পাঁচজন ও পুরুলিয়ায় সাতজন। ফলে সংক্রমণের হার দাঁড়িয়েছে এক দশমিক ১৯ শতাংশে।

গত একদিনে রাজ্যে করোনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। সর্বাধিক তিনজন করে করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে উত্তর ২৪পরগনা ও নদিয়া জেলায়। দু’জন করে মারা গেছেন পূর্ব মেদিনীপুর ও হাওড়ায়। একজন করে প্রাণহানি হয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর ও কলকাতায়। বাকি জেলায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। সব মিলিয়ে রাজ্যে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ১৪৯ জনে।

পাশাপাশি একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৮২৭ জন। সার্বিকভাবে রাজ্যে মোট ১৪ লাখ ৯৯ হাজার ৫৯৭ জন করোনামুক্ত হয়েছে। যা শতাংশের বিচারে ৯৮ দশমিক ৯ শতাংশ। ফলে দৈনিক শনাক্তের তুলনায় সুস্থ রোগীর সংখ্যা বেশি।

অপরদিকে ভারতে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা গত ছয় দিন ধরেই ৪০ হাজার বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪০ হাজার ১৩৪ জন। তবে পাঁচ দিন পর দেশটিতে দৈনিক মৃতের সংখ্যা ৫০০ এর নিচে নামলো। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪২২ জনের।

ভারতের নিরিখে গত কয়েকদিন ধরেই কেরালায় দৈনিক শনাক্তের সংখ্যা ২০ হাজারের বেশি। দেশে নতুন করে শনাক্তের প্রায় অর্ধেকই হচ্ছে দক্ষিণের ওই রাজ্যে। তালিকায় এর পর রয়েছে মহারাষ্ট্র। সেখানে শনাক্ত ছয় হাজার ৪৭৯ জন। এরপর রয়েছে অন্ধ্রপ্রদেশ দুই হাজার ২৮৭ জন, তামিলনাড়ু এক হাজার ৯৯০ জন, কর্নাটক ১ হাজার ৮৭৫ জন, উড়িষ্যা ১ হাজার ৪৩৭ জন। বাকি সব রাজ্যে শনাক্তের সংখ্যা এক হাজারের কম।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।