ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

মোদীর আট বছরেই ভারতে বেশি উন্নতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, জুন ৩, ২০২২
মোদীর আট বছরেই ভারতে বেশি উন্নতি নরেন্দ্র মোদী

আগরতলা (ত্রিপুরা): ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী সরকারের আট বছরে সাফল্যের বিষয়গুলো ত্রিপুরাবাসীর সামনে তুলে ধরেছে প্রদেশ বিজেপি।

বৃহস্পতিবার (০২ জুন) সন্ধ্যায় আগরতলার কৃষ্ণনগর এলাকার প্রদেশ বিজেপি অফিসে এক সংবাদ সম্মেলনে বর্তমান সরকারের বিভিন্ন দিক তুলে ধরেন উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মন।

তিনি বলেন, সুশাসন, সেবা এবং গরীবের কল্যাণ এই সরকারের মূল লক্ষ্য। আগে উন্নয়ন মূলক কাজ হতো প্রজেক্ট হিসেবে। সময়ের মধ্যে শেষ হতে পারে, আবার নাও হতে পারে। কিন্তু বিজেপি কাজ করছে মিশন মোডে। সাবেক সরকারের সময় দেশে দরিদ্রের সংখ্যা ছিল ২০ শতাংশের বেশি।  এখন তা কমে নেমে এসেছে ১০ শতাংশের নিচে।

তিনি বলেন, বর্তমান সরকার রাজনৈতিক রঙ দেখে মানুষকে সহযোগিতা করে না। ত্রিপুরা রাজ্যের বর্তমান সরকারও মোদীর মার্গ দর্শনের মধ্য দিয়ে চলছে। বিজেপি সরকার ভারতের বিভিন্ন প্রদেশে আটটি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স স্থাপন করেছে। দেশে নতুন করে ডাক্তার হয়েছেন ১২ লাখ। পাশাপাশি দেশের অবকাঠামো উন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বিশ্বের মধ্যে সবচেয়ে বড় রোড নেটওয়ার্ক হয়েছে ভারতে। আট বছরে এই উন্নতি করা হয়েছে।

ছবি: বাংলানিউজ

উপমুখ্যমন্ত্রী বলেন, বর্তমান ভারত সরকার কৃষি ব্যাপক সাফল্য পেয়েছে। ২০০৯-১০ সালের চেয়ে কৃষি বাজেট বেড়েছে ১০ গুণ। সাবেক কংগ্রেস সরকার খাদির কথা বললেও মোদীর হাত ধরে সাফল্যের শীর্ষে উঠেছে খাদি। খাদি শুধু ব্যবসাই নয়, এর সঙ্গে জড়িয়ে আছে ভারতের স্বাধীনতার ইতিহাস।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের চেষ্টায় ফরেন রিজার্ভ ৩০০ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৬০০ বিলিয়ন হয়েছে, যা গত আট বছরে দ্বিগুণ। করোনার সময় অনেকেই বলেছিলেন ভারতের জিডিপি ঋণাত্বক হবে। কিন্তু এখন তা অনেক বেড়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় আগের সরকারের সময় মাত্র আড়াই হাজার ঘর তৈরি করা হয়েছে। আর বর্তমান সরকারের সময় ত্রিপুরায় দুই লাখের বেশি ঘর তৈরি হয়েছে এই প্রকল্পে।

এদিনের সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের জনজাতি কল্যাণ দপ্তরের মন্ত্রী রাম পদ জমাতিয়া, ত্রিপুরা প্রদেশ বিজেপির সম্পাদক রতন ঘোষ এবং আগরতলা পৌর নিগমের ডেপুটি মেয়র এবং ত্রিপুরা প্রদেশ বিজেপির মুখপাত্র মনিকা দাস দত্ত।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুন ০৩, ২০২২
এসসিএন/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa