ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

মহালয়া উপলক্ষে ত্রিপুরাজুড়ে অনুষ্ঠিত হলো পিতৃতর্পণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২২
মহালয়া উপলক্ষে ত্রিপুরাজুড়ে অনুষ্ঠিত হলো পিতৃতর্পণ

আগরতলা(ত্রিপুরা):  বিশুদ্ধ পঞ্জিকা অনুসারে মহালয়া তিথি শুরু হয়েছে রোববার(২৫ সেপ্টেম্বর)। হিন্দুশাস্ত্র মতে, এই দিন পিতৃপক্ষের শেষদিন এবং দেবীপক্ষের সূচনা দিন।

সনাতন ধর্মের অনুসারীরা এই দিনে তাদের মৃত পূর্বপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করেন। তাই প্রতি বছরের ন্যায় এবছরও ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার রাজন্য স্মৃতি বিজড়িত উজ্জয়ন্ত প্রাসাদের সামনের দীঘিতে শত শত মানুষ পিতৃতর্পণ করেন।  

এরমাধ্যমে সূচনা হল দুর্গোৎসবেরও। হিন্দুশাস্ত্র অনুসারে বলা হয়, এইদিন দেবী দুর্গা তার চার সন্তান নিয়ে স্বর্গ থেকে পৃথিবীতে তার বাপের বাড়ির উদ্দেশে রওনা হন।

এদিন ভোর থেকেই মানুষজন উজ্জয়ন্ত প্রাসাদের সামনের দীঘির ঘাটে ঘাটে তর্পণ শুরু করেন।  আগরতলাসহ আশপাশের এলাকা থেকেও ধর্মপ্রাণ মানুষ এখানে তর্পণ করতে আসেন। এই দীঘিতে প্রাচীনকাল থেকেই চলে আসছে তর্পণ উৎসব। অতীতে ত্রিপুরার রাজারাও তাদের মৃত পূর্বপুরুষের আত্মার শান্তি কামনা করে এই দীঘিতে তর্পণ করতেন। ঐতিহ্য বজায় রেখে তাই প্রতি বছর এখানে প্রচুর মানুষ আসেন তর্পণ করতে।  

তর্পণকারীদের পাশাপাশি নানা বয়সী সাধারণ মানুষও ভিড় জমায় এখানে। জমজমাট হয়ে ওঠে গোটা উজ্জ্বয়ন্ত প্রাসাদ চত্বর। আগরতলার উজ্জ্বয়ন্ত প্রাসাদের দীঘির ছাড়াও রাজ্যের অন্যান্য জয়গায় নদী, পুকুর ও দীঘিতে অনুষ্ঠিত হয় তর্পণ করে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২২
এসসিএন/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa