ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

ভারত

কলকাতায় তাপমাত্রা ১৬ ডিগ্রির ঘরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
কলকাতায় তাপমাত্রা ১৬ ডিগ্রির ঘরে

কলকাতা: পশ্চিমবঙ্গে নভেম্বরের শেষেই শীত প্রভাব দেখাতে শুরু করেছে। আজ (বৃহস্পতিবার) থেকে তাপমাত্রা যে কমবে এবং সপ্তাহ শেষে আরও ঠান্ডা পড়বে, এমন পূর্বাভাস দিয়েছিল কলকাতা আবহাওয়া দফতর।

সে অনুযায়ী নভেম্বরের শেষ সপ্তাহে শীতের তীব্রতা বাড়ল। আবহাওয়া অফিসের ইঙ্গিত, তাপমাত্রা আরও কমবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, দিনটি কলকাতায় এই মৌসুমে সবচেয়ে শীতলতম দিন। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বিগত পাঁচ বছরের তাপমাত্রার ইতিহাসে নভেম্বরে এমন ঘটনা বিরল।

সোমবার কলকাতায় তাপমাত্রা ছিল ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৬ ডিগ্রি, বুধবার তা হয় ১৭ ডিগ্রি, বৃহস্পতিবার ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিসের পক্ষে জানান হয়েছে, রাজ্যজুড়ে আগামী কয়েকদিন এমনই শীতের আমেজ থাকবে।

আবহাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, সপ্তাহ শেষে অন্তত আরও তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমবে রাজ্যের পশ্চিম জেলাগুলোয়। বিশেষ করে বিহার রাজ্য লাগোয়া ঝাড়খন্ডের মতো জেলাগুলোয়। একইভাবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূমের মতো জেলাগুলোয় শীতের প্রভাব বেশি থাকবে।

অন্যদিকে, দিল্লির মৌসুম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর-পশ্চিমের হাওয়ায় পশ্চিমী ঝড় সেভাবে বাধা সৃষ্টি করছে না এবং নতুন করে পশ্চিমী ঝড়ের কোনো আভাস নেই। একইভাবে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল, সেটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে রয়েছে। সেটিও শক্তি হারাচ্ছে। সে কারণেই আপাতত শীতের আমেজ জাঁকিয়ে বসবে পশ্চিমবঙ্গে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ২৪ নভেম্বর ২০২২
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa