ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

শিল্প

দেশীয় শিল্পের পক্ষে থাকবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, মে ১৯, ২০১৬
দেশীয় শিল্পের পক্ষে থাকবে সরকার

ঢাকা: দেশীয় শিল্পের ক্ষতি হয় এমন কোন পদক্ষেপ নেবে না সরকার। নিজেদের শিল্পের সুরক্ষায় সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।


 
বৃহস্পতিবার ( মে ১৯) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এফবিসিসিআই-এর পরিচালক শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে বাংলাদেশ অটো-রি-রোলিং এন্ড স্টিল মিলস্ এসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস্ এসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স এসোসিয়েশন এবং বাংলাদেশ শিপ ব্রেকার্স এসোসিয়েশন-এর একটি প্রতিনিধি দল-এর উদ্দেশ্যে বক্তব্য দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন।
 
তোফায়েল আহমেদ বলেন, সরকার দেশীয় শিল্পকে সুরক্ষা করার জন্য সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। দেশীয় শিল্পের ক্ষতি হবে এমন কোন পদক্ষেপ গ্রহণ করা হবে না। দেশে শিল্প বিকাশের জন্য সরকার সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।
 
তিনি জানান, বিগত দিনেও বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের গৃহীত পদক্ষেপের ফলে সিমেন্ট, কাগজ শিল্পসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশে। এখন এ সকল শিল্প থেকে উৎপাদিত পণ্য দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করা হচ্ছে।
 
মন্ত্রী বলেন, ব্যবসায়ীদের উপর ভ্যাট ও ট্যাক্স আরোপের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ব্যবসায়ীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে বিষয়ে সরকার সচেতন রয়েছে। সরকারের মূল লক্ষ্য ব্যবসায়ীদের সহযোগিতা করা।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ব্যবসাবান্ধব। ব্যবসায়ীদের ক্ষতি হবে এমন কোন পদক্ষেপ সরকার নেবে না। ভ্যাট নিয়ে আতংকিত হবার কিছু নেই। সরকারের ব্যবসা বান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়নের ফলে ইতোমধ্যে দেশের শিল্প ও ব্যবসা-বাণিজ্য বিকশিত হচ্ছে।
 
ব্যবসায়ী প্রতিনিধি দল এ সেক্টরের  উন্নয়নের স্বার্থে ফিনিস রড এবং মধ্যবর্তী কাচাঁমাল বি-লেট আমদানি নিরুৎসাহিত করতে ও রড তৈরির কাচাঁমাল আমদানি সহজ করতে এবং নতুন কোন ট্যাক্স বা ভ্যাট আরোপ না করার আহ্বান জানালে মন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশ দেশীয় শিল্প রক্ষা এবং উন্নতির জন্য নানা ধরনের পদক্ষেপ নিয়ে থাকে, বাংলাদেশও নিচ্ছে। দেশীয় শিল্প ও ব্যবসায়ীদের জন্য ক্ষতিকর কোন পদক্ষেপ সরকার নেবে না।
 
প্রতিনিধি দলের মধ্যে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আনোয়ার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মনোয়ার হোসেন, বাংলাদেশ অটো-রি-রোলিং এন্ড স্টিল মিলস্ এসোসিয়েশনের চেয়ারম্যান শেখ মাসাদুল আলম মাসুদ, বাংলাদেশ রি-রোলিং মিলস এসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মদ আলী, বাংলাদেশ স্টিল মিল ওনার্স এসোসিয়েশনের চেয়ারম্যান শেখ ফজলুর রহমান বকুল এবং বাংলাদেশ শিপ ব্রেকার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. আবু তাহের, বিএসআরএম -এর জেনালের ম্যানেজার আনোয়ার হোসেন, জিপিএইচ ইস্পাতের এমডি জাহাঙ্গীর আলম, অটো-রি-রোলিং এন্ড স্টিল মিলস্ এসোসিয়েশনের-এর জেনারেল সেক্রেটারি আবুল কাশেম মজুমদার ও  মেঘনা স্টিলের ম্যানেজিং ডিরেক্টর মো. জাহিদুল হক।
 
বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মে ১৯, ২০১৬
আরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa