ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিল্প

ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, মে ২২, ২০১৬
ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস

ঢাকা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, ঈদের আগেই পোশাক শ্রমিকদের জুন মাসের বেতন দিতে মালিকদের অনুরোধ করা হবে। একইসঙ্গে ১৫ থেকে ২১ রমজানের মধ্যে তাদের বোনাস দেওয়ারও অনুরোধ করা হবে।

 

রোববার (২২ মে) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম বিষয়ক ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভা শেষে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
 
তিনি বলেন, শ্রমিকরা যেন ঈদের ছুটিতে যাওয়ার সময় বেতনের টাকা নিয়ে যেতে পারেন, সেজন্য তাদের মালিকদের অনুরোধ জানানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া, মালিকরা শ্রমিকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে ভাতা যা-ই দেন, সেটা যেন রমজান মাসের ১৫ থেকে ২১ তারিখের মধ্যে দেওয়া হয়।
 
প্রতিমন্ত্রী বলেন, আমরা দেখেছি পোশাক ছাড়াও অনেক কারখানা ঈদের দিনও খোলা রাখা হয়। জরুরি প্রয়োজন ও ব্যতিক্রম ছাড়া কোনো কারখানা যেন এবার খোলা না রাখা হয়। ঈদের দিন কলকারখানা বন্ধ রাখা উচিত।
 
একইসঙ্গে ঈদের আগে কোনো পোশাক কারখানায় যেন শ্রমিক ছাঁটাই না করা হয়, সে বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈদের ছুটিতে পোশাক শ্রমিকদের বাড়ি ফেরার সময় যানজট ও দুর্ভোগ এড়াতে সবগুলো কারখানা একসঙ্গে ছুটি না দিয়ে আলোচনা সাপেক্ষে পর্যায়ক্রমে ছুটি দেওয়ার অনুরোধ করা হয়েছে।
 
সভায় বিজিএমইএ, বিকেএমইএ প্রতিনিধি, শ্রম সচিব, মালিক ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।
 
ঈদের ছুটিতে পোশাক খাতের উৎপাদন প্রক্রিয়া যেন কোনো কারণে ব্যাহত না হয়, সেজন্য শ্রমিক-মালিক-সরকার যৌথভাবে এ ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটি গঠন করেছে।
 
বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মে ২২, ২০১৬
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa