ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিল্প

বিড়ি শ্রমিকের ন্যূনতম মজুরি প্রতি হাজারে সাড়ে ৩১ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ৪, ২০১৬
বিড়ি শ্রমিকের ন্যূনতম মজুরি প্রতি হাজারে সাড়ে ৩১ টাকা

ঢাকা: বিড়ি শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ করেছে নিম্নতম মজুরি বোর্ড। প্রতি এক হাজার বিড়ি তৈরির জন্য একজন শ্রমিকের মজুরির প্রস্তাব করা হয়েছে ৩১ টাকা ৫০ পয়সা।

আর ফিল্টারযুক্ত বিড়ি তৈরির জন্য ৬৩ টাকা।

এ শিল্পের সঙ্গে যুক্ত স্থায়ী কর্মচারীদেরও বিভিন্ন স্কেলে বেতন নির্ধারণের সুপারিশ করে মজুরি বোর্ড।
 
নিম্নতম মজুরি বোর্ডের সুপারিশ সরকার গেজেট আকারে প্রকাশ করেছে গত মঙ্গলবার (৩১ মে)। নিম্নতম মজুরি বোর্ডের এই মজুরি ও বেতন নির্ধারণ প্রস্তাবের বিষয়ে কেউ আপত্তি জানাতে পারবেন গেজেট প্রকাশের পরবর্তী ১৪ দিনের মধ্যে।
 
২০১৫ সালের বাংলাদেশ শ্রম বিধিমালা অনুযায়ী সরকারের গঠন করা ‍নিম্নতম মজুরি বোর্ডের সুপারিশে বলা হয়, চেয়ারম্যান মজুরি বোর্ড ২১/১, তোপখানা রোড, বাকিশপ ভবন (ষষ্ঠতলা), সেগুন বাগিচা, ঢাকা বরাবর লিখিত আপত্তি সুপারিশসহ পাঠাতে হবে।     
 
বিড়ি শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন গ্রেডের কর্মচারীদের মাসিক ন্যূনতম বেতনের প্রস্তাব করেছে বোর্ড। গ্রেড-১ এর কর্মচারীদের মধ্যে স্টোর কিপার ও হিসাব সহকারী পদের জন্য মূল বেতনের প্রস্তাব করা হয়েছে ৪ হাজার ১৬০ টাকা। বাড়িভাড়া ২ হাজার ৮০ টাকা এবং চিকিৎসাভাতা ৩৮০ টাকাসহ মোট বেতন ৬ হাজার ৬২০ টাকা।
 
গ্রেড-২ এর কর্মচারীদের মধ্যে স্টোর সহকারী, ক্যাশিয়ার, সেলসম্যান, চেকার, টাইপিস্ট, টেলিফোন অপারেটর, সিট লেখক, কাগজ বিতরণী ও ড্রাইভারের মূল মাসিক বেতনের প্রস্তাব করা হয়েছে ৩ হাজার ৩০০ টাকা। বাড়িভাড়া ১ হাজার ৬৫০ টাকা এবং চিকিৎসাভাতা ৩৮০ টাকাসহ মোট বেতন ৫ হাজার ৩৩০ টাকা।  
 
গ্রেড-৩ এর কর্মচারীদের মধ্যে পিয়ন, দারোয়ান, মালি, সুইপার, তামাক মাপক, পেপার কাটার, প্রচারকের মাসিক মূল বেতন প্রস্তাব করা হয়েছে ২ হাজার ৬৫০ টাকা। বাড়িভাড়া ১ হাজার ৩২৫ টাকা এবং এবং চিকিৎসাভাতা ৩৮০ টাকাসহ মোট বেতন ৪ হাজার ৩৫৫ টাকা।
 
এ শিল্পে শিক্ষা কর্মচারীদের জন্য সর্বসাকূল্যে ন্যূনতাম মজুরি নির্ধারণের প্রস্তাব করা হয়েছে ৩ হাজার ২০০ টাকা। শিক্ষানবিশকাল ৬ মাস সন্তোষজনকভাবে সম্পন্ন হলে সংশ্লিষ্ট গ্রেডে স্থায়ী কর্মচারী হিসেবে নিয়োগ পাবেন তারা।      
 
সরকারের গঠন করা নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান সিনিয়র জেলা জজ মো. আলী হায়দার ছাড়াও আরো ৫ সদস্যের বোর্ড এ মজুরির প্রস্তাব করে। অন্য সদস্যদের মধ্যে রয়েছেন নিরপেক্ষ সদস্য অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, মালিকদের প্রতিনিধি সদস্য কাজী সাইফুদ্দীন আহমেদ, শ্রমিকদের প্রতিনিধি সদস্য ফজলুল হক মন্টু, সংশ্লিষ্ট শিল্প মালিকদের প্রতিনিধি সদস্য ডা. শেখ মহিউদ্দিন এবং সংশ্লিষ্ট শিল্পে নিযুক্ত শ্রমিকদের প্রতিনিধি সদস্য মাহমুদ খান বাঙালি (এম এ বাঙালি)।
 
বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জুন ০৪, ২০১৬
এসএমএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa