ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিল্প

ট্যানারি স্থানান্তরিত হলে চামড়া রফতানি দুই বিলিয়ন ছাড়াবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
ট্যানারি স্থানান্তরিত হলে চামড়া রফতানি দুই বিলিয়ন ছাড়াবে

ঢাকা: সাভারে ট্যানারি স্থানান্তরিত হলে চামড়া রফতানি দুই বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আর শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া জানিয়েছেন, আসন্ন ঈদুল আজহার পশু কোরবানির চামড়া সাভারের ট্যানারিতে শোধন (ট্রেনিং) করতে হবে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৬-১৭ অর্থবছরের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ ও অনুমোদন সংক্রান্ত সভায় তারা এ তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, সাভারে ট্যানারি স্থানান্তরিতজনিত কিছু সমস্যা রয়েছে। সেসব সমস্যার সমাধান হলে আগামী দুই-তিন বছরের মধ্যে চামড়া রফতানি দুই বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

বর্তমানে হাজারীবাগে চামড়া শোধন করা হচ্ছে। স্থানান্তরের জন্য ব্যবসায়ীরা কয়েক দফা সময় পিছিয়ে নেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, একেবারে সর্বশেষ টার্গেট দিয়ে দিয়েছি, আগামী কোরবানির চামড়া সেখানে ট্রেনিং করতে হবে এবং স্থানান্তরিত করতেই হবে।

“এরপর আমাদের সাথে যারা রফতানিকারক আছেন তারাও বলেন, আমরাও বিশ্লেষণ করে দেখেছি রফতানি অর্ডার অনেক বেড়ে যাবে”।

শিল্পসচিব বলেন, ব্যবসায়ীরা প্রতিশ্রুতি দিয়েছেন আগামী কোরবানির ঈদের চামড়া তারা সাভারে ট্রেনিং করবেন। ইতোমধ্যে অনেকেই বিদ্যুৎ, গ্যাস সংযোগ নিয়েছেন, স্থাপনা তৈরি করছেন, অনেকেই শেষ পর্যায়ে আছেন। সরকারের পক্ষ থেকেও ইটিপি করা হয়েছে, সেই মডিউল অলরেডি কাজ শুরু হয়ে গেছে। আগামী ১০-২০ দিনের মধ্যে পুরোদমে চালু হয়ে যাবে। ঈদের পর আর এখানে কাজ করতে দেবো না। সর্বসম্মতভাবে এটা সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, বিশেষ করে আমাদের দেশে চামড়াজাত শিল্পের যে চাহিদা সেটা ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র সব জায়গায় প্রচুর বেড়েছে। কাজেই আপনারা গ্রোথও দেখতেছেন, শুধুমাত্র পোশাকখাতের উপর নির্ভরশীলতা আমরা আস্তে আস্তে কাটিয়ে উঠবো।

পণ্যের বহুমুখীকরণে চামড়া শিল্প নিয়ে আশার বাণী শোনান বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।

তিনি বলেন, চামড়া শিল্পের বিষয়ে পৃথিবীর বিভিন্ন দেশ উৎসাহ দেখিয়েছে। সম্প্রতি বার্লিনের চেম্বার অব কমার্স সভাপতি বলেছেন, তোমরা শুধু গার্মেন্টস পাঠাও কেন, অন্য পণ্যের বিষয়েও আমরা উৎসাহী।

বিকেএমইএ সভাপতি সংসদ সদস্য সেলিম ওসমান, বিজিএমইএ নেতা সফিউল ইসলাম মহিউদ্দিন ছাড়াও বাণিজ্য মন্ত্রণালয় এবং অধীনস্ত দফতর-সংস্থার কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬/আপডেট: ১৬১৯ ঘণ্টা.
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa