ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিল্প

ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন নিবন্ধনে হচ্ছে আলাদা উইং

এস এম আববাস, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন নিবন্ধনে হচ্ছে আলাদা উইং

ঢাকা: ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন সুরক্ষায় নিবন্ধন উইং চালুর ব্যবস্থা রেখে নতুন করে আইন করছে সরকার। আল‍াদা উইং তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণে নিয়োগ দেওয়া হবে রেজিস্ট্রার।

এই উইং পরিচালনায় জনবলও নিয়োগ করা হবে।  
 
সম্প্রতি শিল্প মন্ত্রণালয় ‘ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন আইন, ২০১৬’ এর খসড়া অংশীজনের মতামত নিয়ে চূড়ান্ত করেছে। আইনটি পাসের জন্য পাঠানো হবে মন্ত্রিপরিষদ বিভাগে।  

মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে এ তথ্য জানা গেছে।  

পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের সহকারী রেজিস্ট্রার মো. আজিম উদ্দিন বাংলানিউজকে বলেন, ১৯১১ সালের পুরাতন পেটেন্টস অ্যান্ড ডিজাইন অ্যাক্ট ভেঙে নতুন করে দু’টি আইন তৈরি করা হচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে পেটেন্ট আইন-২০১৬ এবং অপরটি ডিজাইন আইন-২০১৬। মেধাসম্পদ সংরক্ষণে বাংলাদেশ পেটেন্ট আইন-২০১৬ মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন আইন-২০১৬ এর খসড়া চূড়ান্ত হয়েছে। খুব শিগগির মন্ত্রিসভায় উত্থাপনের জন্য পাঠানো হবে।  
  
আইনের খসড়ায় বলা হয়, পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রারকে ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন নিবন্ধন উইংয়ের রেজিস্ট্রার হিসেবে নিয়োগ করা হবে। উইংয়ের সব কাজ তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ করবেন রেজিস্ট্রার। এই উইংয়ের জন্য নিয়োগ করা হবে প্রয়োজনীয় জনবল। পেটেন্ট ডিজাইন ও টেডমার্কস অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্য থেকেও এই উইংয়ে জনবল নিয়োগ করা যাবে। ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন নতুন, স্বতন্ত্র ও উৎপাদনযোগ্য হলে নিবন্ধন দেওয়া হবে আইনের অন্যান্য বিধান মেনে।  

প্রস্তাবিত আইনে আরও বলা হয়, প্রতারণা করে একই রকম বা সাদৃশ্য রেখে কোনো ডিজাইন করা হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। সাদৃশ্য রেখে কেউ ডিজাইন করলে প্রতিকারের জন্য বিচার চাইতে পারবেন এবং ক্ষতিপূরণও পাবেন ক্ষতিগ্রস্ত মালিক।  
 
প্রস্তাবিত আইন অনুযায়ী, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনের মালিকানা পরিবর্তন করা যাবে পেটেন্ট ডিজাইন ও টেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রারের কাছে আবেদন করে।  
 
বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
এসএমএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa