ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিল্প

রান্না হবে স্মার্ট কিচেনে

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
রান্না হবে স্মার্ট কিচেনে ছবি: দীপু-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘরকন্যা সামলে বাইরের জগতে সফলতার সঙ্গে কাজ করছেন আজকের স্মার্ট নারীরা। ঘর গোছানোর সুনাম রয়েছে বাঙালি  নারীদের। আর এখনকার নারীদের জন্যে স্মার্ট কিচেন নিয়ে এসেছে দেশীয় ইন্টেরিয়র ডিজাইনাররা। 

ঢাকা: ঘরকন্যা সামলে বাইরের জগতে সফলতার সঙ্গে কাজ করছেন আজকের স্মার্ট নারীরা। ঘর গোছানোর সুনাম রয়েছে বাঙালি  নারীদের।

 আর এখনকার নারীদের জন্যে স্মার্ট কিচেন নিয়ে এসেছে দেশীয় ইন্টেরিয়র ডিজাইনাররা।  

রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুক্রবার (০২ ডিসেম্বর) ‘হোম ফেস্ট ২০১৬’য় স্মার্ট কিচেনের সরঞ্জামাদির দেখা মিলেছে।  

শুক্রবার সকালে হোমফেস্টের উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।  
৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এ হোমফেস্ট। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্যে উন্মুক্ত এ মেলা।  
মেলায় দেশের ছোট বড় ইন্টেররিয়র কোম্পানিগুলো ঘর সাজানোর নানা সরঞ্জামাদি নিয়ে অংশ নিয়েছে মেলায়। এবারের হোমফেস্টে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।   

দিনভর অফিস কিংবা পরিবারের অন্যান্য কাজ ছাড়াও নারীদের বেশিরভাগ অংশ কাটে রান্না ঘরে। সেই রান্না ঘরটা হওয়া চাই সু-সজ্জিত ও আরামদায়ক।  

এসব সুবিধার কথা মাথায় রেখে স্মার্ট কিচেনে থাকছে এক্সপ্রেস কিচেন। এক্সপ্রেস কিচেনে ড্রয়ারগুলো বিশেষ করে তৈরি করা হয়েছে নানা তৈজসপত্রের জন্য।  

এক্সপ্রেস কিচেনের কোনো ড্রয়ার করা হয়েছে সাধারণ চামচ বা কাটা চামচের জন্য কোনোটা আবার খুন্তির জন্য।  

রান্না ঘরে সবজি, ডিমসহ অন্যান্য শুকনো খাবারের উপকরণ ও মসলা এখানে-সেখানে রাখলে একদিকে যেমন পাত্রগুলো নোংরা হয়, অন্যদিকে প্রয়োজনের সময় খোঁজেও পাওয়া কঠিন হয়ে যায়। তাই ইউরোপীয় রান্নাঘরের আদলে তৈরি করা হয়েছে ল্যাডার ইউনিট।  

এ ইউনিটে রয়েছে প্রায় ১০টি তাক। আর এসব তাকের এক-একটিতে প্রয়োজন অনুযায়ী রাখা যাবে সব পণ্য।  

স্মার্ট কিচেন-এর ডিজাইনার সাইদুল ইসলাম পরশ বাংলানিউজকে বলেন, স্মার্ট কিচেনের পুরোটাই ডিজাইন করা হয়েছে ইউরোপীয় কায়দায়। এখানে এক্সপ্রেস কিচেন, ল্যাডার ইউনিটের পাশাপাশি রয়েছে হ্যাঙ্গিং কেবিন, মাইক্রোওয়েভ ওভেন।  

‘রান্নাঘরের ডিজাইনের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে স্ক্র্যাচস প্রুফ রং। যার কারণে সহজে কোনো দাগ পড়বে না। দাগ পড়লেও সহজেই তো ধোঁয়া যাবে। ’ 

স্মার্ট কিচেনে আরও থাকছে- ফ্রিজ, বার্নারসহ আরও গৃহস্থলীর জিনিসপত্র রাখার ব্যবস্থা। রান্নাঘরকে স্মার্ট কিচেনে রূপান্তর করতে দেড় লাখ টাকা থেকে সাড়ে ৫ লাখ টাকা খরচ করতে হবে।  

সম্প্রতি রাজধানীসহ বিভিন্ন শহরের বাসা-বাড়িতে রান্না ঘরে গ্যাস সিলিন্ডার কিংবা লাইন লিকেজের ঘটনায় দুর্ঘটনা ঘটছে। এ ধরনের সমস্যা থেকে উত্তোরণের জন্যে স্মার্ট কিচেনে রয়েছে বসুন্ধরা এলপি গ্যাস সুবিধা।  

এ বিষয়ে বসুন্ধরা এলপি গ্যাসের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (সেলস) মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, সাধারণ বাসা-বাড়িতে রান্না ঘরের জন্যে গ্যাস সিলেন্ডার রয়ৈছে বসুন্ধরা এলপি গ্যাসের।  

‘এ জন্যে খরচ পড়বে ২ হাজার ২০০ টাকা থেকে ২ হাজার ৪০০ টাকা। এক্ষেত্রে ক্রেতারা চাইলে আমাদের অর্ডার পয়েন্টের মাধ্যমেও নিতে পারবেন। ’ 

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
ইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa