ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিল্প

ক্ষুদ্র শিল্প বিকাশে দেড় হাজার কো‌টি টাকা ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
ক্ষুদ্র শিল্প বিকাশে দেড় হাজার কো‌টি টাকা ঋণ

ঢাকা: ঢাকা ও চট্টগ্রাম সি‌টি‌র বাইরে বিশেষ করে নগর বর্হিভূত গ্রামীণ এলাকায় বেসরকারি খাতে ক্ষুদ্র ও মাঝা‌রি শিল্প বিকা‌শে ১ হাজার ৫৭৩ কো‌টি টাকার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রক‌ল্পের (এসএমইডিপি) আওতায় এ ঋণ দেওয়া হবে।

বুধবার (১৮ জানুয়ারি) রাজধানীর শেরে-বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে ঋণ চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শ‌ফিকুল আযম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি।

নগর ব‌হি‌র্ভূত গ্রামীণ এলাকায় বেসরকা‌রি খাত বিকা‌শেও সহায়তা দেওয়া হ‌বে। ব্যাংক ও আ‌র্থিক প্র‌তিষ্ঠান বিভা‌গের আওতায় বাংলা‌দেশ ব্যাংক প্রকল্প‌টি বাস্তবায়ন কর‌বে। প্রক‌ল্পের বাস্তবায়ন মেয়াদ ২০২১ সালে জুন পর্যন্ত।

এই ঋণ পাঁচবছর রেয়া‌তি মেয়াদসহ বিশ বছ‌রে প‌রি‌শোধ‌যোগ্য এবং সু‌দের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেটভি‌ত্তিক। এছাড়া অব্য‌য়িত অ‌র্থের ওপর শূন্য দশ‌মিক ১৫ শতাংশ হা‌রে ক‌মিট‌মেন্ট চার্জ দি‌তে হ‌বে। এ‌ডি‌বির স‌ঙ্গে এক‌টি প্রকল্প চু‌ক্তি হয়।

বাংলা‌দেশ ব্যাং‌কের মহাব্যবস্থাপক নূরুন নাহার এ প্রক‌ল্পে সই ক‌রেন। এ সময় বাংলা‌দেশ সরকার এবং এ‌ডি‌বির সং‌শ্লিষ্ট কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭

এমআইএস/এএটি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa