ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প

একজন সফল উদ্যোক্তার গল্প

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৭
একজন সফল উদ্যোক্তার গল্প একজন সফল উদ্যোক্তার গল্প বলছেন হাজী আলাউদ্দিন। ছবি: বাংলানিউজ

ফেনী: হাজী আলাউদ্দিন। ফেনীর সর্ববৃহৎ শিল্প প্রতিষ্ঠান স্টার লাইন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এবং ফেনী পৌরসভার মেয়র। দুই দশক আগেও তার এসব পরিচয় ছিলো না।

তখন ছিলেন নিতান্তই সাধারণ একজন মানুষ। সংসার চালাতে নুন আনতে পান্তা ফুরাতো তার।

সময়ের ব্যবধানে এখন তিনি একজন বিজনেস আইকন। তার বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে প্রায় সাড়ে ৪ হাজারেরও বেশী জনশক্তি।

তার নিজের ভাষায়, এতসব এমনি এমনিই হয়ে যায়নি। এজন্য করতে হয়েছে কঠোর পরিশ্রম। পরিশ্রমই এনে দেয় সফলতা। পরিশ্রমের কোনো বিকল্প নেই।

শনিবার (০৮ এপ্রিল) ফেনী শিল্পকলা একাডেমিতে দুর্বার ইয়ং ইন্টারপ্রেনার, রিপেয়ার বাংলাদেশ ও এরশাদ নাহার ফাউন্ডেশন-এর আয়োজনে বিনামূল্যে ‘ক্যারিয়ার ডেভেলপমেন্ট অ্যান্ড লিডারশিপ ট্রেনিং’-এ বিশেষ অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের কাছে তিনি বলছিলেন নিজের জীবনের সফলতার গল্প।

হাজী আলাউদ্দিন তার ফেলে আসা কষ্টের দিনগুলোর কথা বলতে গিয়ে বলেন, এমনও দিন গেছে ২৪ ঘন্টার মধ্যে ১৮ ঘন্টাই কাজ করতে হয়েছে। বাকি সময়টা ঘুমসহ অন্য কাজ করেছি। অসংখ্য নেশাগ্রস্ত লোকের সাথে হেঁটেছি, কিন্তু জীবনে কোনো দিন একটি সিগারেটও মুখে নিইনি।

চিন্তা করেছি যদি পরিশ্রম করে যাই আর লক্ষ ঠিক রাখি তাহলে সফলতা একদিন আসবেই। কঠোর পরিশ্রম করার কারণে সফলতা আসতে বেশীদিন লাগেনি।

তিনি বলেন, ছিলাম ক্ষুদ্র ব্যবসায়ী। হয়েছি চেম্বার অব কমার্সের সভাপতি। একটি গাড়ি দিয়ে শুরু হয়েছিল পথচলা। এখন রয়েছে কয়েকশ গাড়ি। গড়ে উঠেছে স্টার লাইন ফুড প্রোডাক্টস, সুইটস, ন্যাশনাল কলেজ, স্প্রাউট ইন্টারন্যাশনাল স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

ভাবতে অবাক লাগে এসব প্রতিষ্ঠানে কাজ করছে প্রায় সাড়ে ৪ হাজারের মত মানুষ। আমার সম্পদ বাড়ার সাথে সাথে তাদের সংসারও চলছে আমার প্রতিষ্ঠানে কাজ করে।
 
তিনি বলেন, সফল হতে হলে প্রথমে দরকার সততা। তারপর সঠিক লক্ষ এবং তা বাস্তবায়ন করার স্পৃহা ও কঠোর পরিশ্রম। যদি কেউ সুশিক্ষিত হয় এবং লক্ষ ঠিক করতে পারে তাহলে অবশ্যই সে সফল হবে। অন্যরা বিশ্বাসঘাতকতা করলেও নিজের কাজ আর পরিশ্রম নিজের সাথে কখোনোই বিশ্বাসঘাতকতা করেনা। পরিশ্রম অবশ্যই সফলতা এনে দেবে।

দুই পর্বের এ ট্রেনিংয়ে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রথম অধিবেশন সভাপতি ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত কর কমিশনার (চট্টগ্রাম) মো. বজলুল কবির ভূঞা।

দুর্বার ইয়ং ইন্টারপ্রেনার্স-এর পাবলিক রিলেশন্স ডিরেক্টর এখলাস উদ্দিন খন্দকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেনী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফশিউল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনীর পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার ও ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন। বক্তব্য রাখেন ফেনী ন্যাশনাল কলেজের অধ্যক্ষ কর্ণেল (অবঃ) ছালেহ উদ্দিন খান।

২য় পর্বে ট্রেনিং সেশনে দুর্বার ইয়ং ইন্টারপ্রেনার্স চেয়ারম্যান রহমত উল্লাহ সুমন ও প্রোগ্রাম সমন্বয়ক মোহাম্মদ শারীদের পরিচালনায় প্রায় দুই ঘন্টাব্যাপী প্রধান মোটিভেটর হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত কর কমিশনার (চট্টগ্রাম) মো. বজলুল কবির ভূঞা। এতে ফেনীর কলেজ, বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজের প্রায় ৬ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ফেনীর তরুণ-তরুণীদের ক্যারিয়ার গাইডলাইন শীর্ষক বিভিন্ন বিষয়ে সম্যক ধারণা দেওয়া হয়। শেখানো হয় কিভাবে বিসিএসসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় নিজেকে জয়ী করা যায়।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৭
এসএইচডি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।