ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প

উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম কয়লাভিত্তিক সিরামিক কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭
উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম কয়লাভিত্তিক সিরামিক কোম্পানি উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম কয়লাভিত্তিক সিরামিক কোম্পানি

খুলনা: উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম বৃহত্তম বেসরকারি কয়লাভিত্তিক প্রকল্প ‘সাউথ ইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’। চীনের সঙ্গে যৌথ উদ্যোগে ৯৫০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটির বাস্তবায়ন হচ্ছে।

বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার কাটাখালী শিল্পাঞ্চলে ১১ দশমিক ২০ একর জমির ওপর প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

শুক্রবার (২১ এপ্রিল) বিকেলে বাগেরহাটের কাটাখালি শিল্পাঞ্চলে অবস্থিত লকপুর গ্রুপের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকল্পের উদ্যোক্তা ও চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, এটি দেশের আধুনিক ও বৃহত্তম উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি বিশ্বমানের সিরামিক কারখানা। উন্নত বিশ্বের সমমানের নানা রঙয়ের টাইলস সামগ্রী এ কারখানায় উৎপাদন হবে।
উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম কয়লাভিত্তিক সিরামিক কোম্পানি
৯৫০ কোটি টাকার এ প্রকল্পে প্রথম দফায় বিনিয়োগ হয়েছে ৫শ’ কোটি টাকা। দ্বিতীয় দফায় বিনিয়োগ করা হবে ৪৫০ কোটি টাকা। মে মাস থেকে এটি পরিপূর্ণভাবে উৎপাদনে যাবে। প্রথম দফায় দৈনিক উৎপাদন ক্ষমতা ২৫ হাজার বর্গমিটার বা দুই লাখ ৬৯ হাজার বর্গফুট এবং দ্বিতীয় দফাসহ এ প্রকল্পে সর্বমোট উৎপাদন ক্ষমতা হবে ৪০ হাজার বর্গমিটার বা চার লাখ ৩০ হাজার ৪শ’ বর্গফুট।

এখানকার উৎপাদিত টাইলস খুলনা বিভাগের সব জেলাসহ দেশের বিভিন্ন স্থানের চাহিদা মেটাতে সক্ষম হবে। প্রকল্পে কাজ করছে বাংলাদেশের এক হাজার এবং চীনের ৫০ জন শ্রমিক। এর মধ্যে ৩০ শতাংশ নারী শ্রমিক রয়েছেন। প্রকল্পে চায়না কোম্পানির মালিকানা রয়েছে ৫৪ শতাংশ।

সংবাদ সম্মেলনে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক লি ইউ ও প্রকল্প পরিচালক সৈয়দ হাফিজুর রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে আনুষ্ঠানিকভাবে সিরামিক কোম্পানির উদ্বোধন করেন এস এম আমজাদ হোসেন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭
এমআরএম/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।