ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প

‘প্রাগৈতিহাসিক’ নারীদের স্বাবলম্বী হওয়ার মার্কেট

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মে ১৮, ২০১৭
‘প্রাগৈতিহাসিক’ নারীদের স্বাবলম্বী হওয়ার মার্কেট ‘উইম্যান হলিডে মার্কেট’/ছবি: সুমন শেখ

ঢাকা: সপ্তম শ্রেণিতে পড়ার সময় ভাষা আন্দোলনের ওপর রচনা লেখে নাহিদা আক্তার লিজা। শারীরিক প্রতিবন্ধী মেয়েটিকে ‘প্রাগৈতিহাসিক’ বলে ঠাট্টা করতেন স্কুলের সহপাঠীরা ও শিক্ষকরা।

লিজা বলেন, একবার এক শিক্ষক বলেছিলেন, প্রাগৈতিহাসিক মেয়ে আবার কী লিখবে? সেদিন আমি কান্না করেছিলাম। অনেকেই বোঝে না, এই ধরনের ঠাট্টা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কতটা কষ্টকর!

মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএসসিসি) তত্ত্বাবধানে চালু হয়েছে ‘উইম্যান হলিডে মার্কেট’।

ঢাকা উত্তর সিটি করপোরেশন অঞ্চল-৩ এর ভবনের সামনে খালি জায়গায় টেবিল ও ছাতাসহ ৫০ জন নারী উদ্যোক্তাকে তাদের পণ্যের পসরা সাজানোর সুযোগ করে দেওয়া হয়েছে। সেখানে বাচ্চাদের খেলনা নিয়ে এসেছেন নাহিদা আক্তার লিজা।
উইম্যান হলিডে মার্কেটের নারী উদ্যোক্তা লিজা/ছবি: সুমন শেখতিনি বাংলানিউজকে বলেন, মেয়র আনিসুল হকের সহযোগিতায় আমরা এখানে জায়গা পেয়েছি। এই প্রথম আমি ব্যবসায় এসেছি। এখানে মেয়েদের জন্য সুযোগ করে দেওয়া হয়েছে।

অনুযোগ করে লিজা বলেন, আমাদের সমাজ এবং শহর এখনও প্রতিবন্ধীবান্ধব নয়। এই সিটি করপোরেশন ভবনেই হুইল চেয়ার দিয়ে ওঠার জন্য স্লিপার রাখা হয়নি। তাহলে ভাবেন, আমাদের জন্য ব্যবসা করা কতটা কঠিন!

মার্কেটে বিনা ভাড়ায় বসার সুযোগ পেয়ে লিজা বলেন, ঈদ পর্যন্ত এখানে প্রতিদিনই বসা যাবে। আশা করি, স্থানটির প্রচার হলে ক্রেতা বাড়বে। ঈদের পরে সপ্তাহে দুই দিন (শুক্র ও শনিবার) বসা যাবে। ওই দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বসবে এ মার্কেট।

প্লাস্টিকের খেলনাগুলো দেখিয়ে লিজা বলেন, এগুলোতে শিশুদের আহত হওয়ার ভয় কম। এগুলো নিয়ে আমি নিজেই উদ্যোক্তা হিসেবে দাঁড়ানোর চেষ্টা করছি।

৪ বছর বয়সে বাবা হারানো লিজা জানান, তার ভাই নেই। পরিবার থেকে মা ও বোনরা সহযোগিতা করছেন। একজন মেয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে এ হলিডে মার্কেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানান তিনি।
হাতে তৈরি আচার নিয়ে দুই নারী উদ্যোক্তা/ছবি: সুমন শেখ‘মামস পিকল’ এর ব্যানারে হাতে তৈরি আচার নিয়ে মার্কেটে এসেছেন দুই বান্ধবী সুফিয়া ও সামসুন্নাহার লিলি। তারা বলেন, আমরা আগে অনলাইনে কিছু বিক্রি করতাম। বাইরে প্রথমবারের মতো এসেছি। মানুষকে ফ্রেস ফলের আচার খাওয়ানোর চেষ্টা করছি। এখানে খোলা জায়গায় বসাটা একটু ঝামেলা। রোদে খুব কষ্ট হচ্ছে। আর বৃষ্টি হলে তো দাঁড়ানোই যাবে না। উপরে একটি সামিয়ানার ব্যবস্থা করা হলে রোদ থেকে বাঁচা যেতো। জায়গাটি ফ্রি পাওয়া গেছে, তবে এ রোদে ক্রেতা তো আসবে না।

হলিডে মার্কেটে নাসরিন নওরোজ এসেছেন থ্রি-পিসের কাপড় নিয়ে। তিনি বলেন, মেয়েদের জন্য নিরাপদ প্লাটফর্ম নেই। কিন্তু হলিডে মার্কেটে নিজেদের পণ্য নিয়ে আসা যায়। মেয়েদের অর্থনৈতিক মুক্তির বড় প্লাটফর্ম হয়ে উঠতে পারে এই হলিডে মার্কেট।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, মে ১৮, ২০১৭
এমএন/ওএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।