ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প

১২৭ কোটি টাকার ঋণ পেলো মেঘনা সিমেন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ২৪, ২০১৭
১২৭ কোটি টাকার ঋণ পেলো মেঘনা সিমেন্ট রমনায় স্রেডা কার্যালয়ে অনাপত্তিপত্র চুক্তি সই অনুষ্ঠান/ছবি: কাশেম হারুন

ঢাকা: জ্বালানি দক্ষ যন্ত্রপাতি স্থাপনে বসুন্ধরা গ্রুপের মেঘনা সিমেন্ট মিলস লিমিটেডসহ চারটি প্রতিষ্ঠানকে ৩শ’ ৭৯ কোটি ১৬ লাখ টাকার ঋণ সুবিধা দিতে অনাপত্তিপত্রে সাক্ষর করেছে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)।

বুধবার (২৪ মে) বিকেলে রাজধানীর রমনায় স্রেডা কার্যালয়ে অনাপত্তিপত্র চুক্তি সই হয়।

৪ শতাংশ সুদে জ্বালানি দক্ষ যন্ত্রপাতি ক্রয়ে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেডকে ১২৭ কোটি টাকা ছাড়াও স্রেডার অনাপত্তিপত্র (নো অপজেকশন সার্টিফিকেট) পাওয়া অন্য তিনটি প্রতিষ্ঠানকেও বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড ১১০ কোটি টাকা, প্রিটি ইকো অ্যাপারেলস ভিলেজ লিমিটেডকে ৮৪ কোটি ৪০ লাখ টাকা এবং তিথি টেক্সটাইল মিলসকে ৫৭ কোটি ৭৬ লাখ টাকা ঋণ দেওয়া হবে।

বাংলাদেশে শিল্প খাতে জ্বালানি সাশ্রয় ও শিল্প কারখানায় জ্বালানি দক্ষ যন্ত্রপাতি স্থাপনে জাপানের সাহায্য সংস্থা জাইকা এ ঋণ দিচ্ছে।

বাংলাদেশে শিল্প খাতে জ্বালানি সাশ্রয় নিশ্চিতকরণ ও শিল্প কারখানায় জ্বালানি দক্ষ যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধির জন্য স্রেডা শিল্পকারখানা উদ্যোক্তা ও গ্রাহক পর্যায়ে ৪ শতাংশ সুদে ঋণ সুবিধা দিতে এনার্জি ইফিশিয়েন্সি অ্যান্ড কনজারভেশন প্রমোশন ফিনান্সিং প্রকল্প পরিচালনা করে আসছে।

স্রেডা কর্তৃক কারিগরি অনুমোদনপ্রাপ্ত আগ্রহী শিল্প কলকারখানাসমূহে অর্থ মন্ত্রণালয়ের সংস্থা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি লিমিটেড (ইডকল) ও বাংলাদেশ ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্টকচার ফিনান্স ফান্ড লিমিটেডের (বিআইফএফএল) মাধ্যমে এ ঋণ সুবিধার আওতায় অর্থায়ন করা হচ্ছে।

শিল্প ও বাসাবাড়িতে ২০৩০ সালের মধ্যে ২০ শতাংশ জ্বালানি সাশ্রয় করতে চায় বাংলাদেশ সরকার। এ লক্ষ্যমাত্রা অর্জিত হলে ৯৫ মিলিয়ন টন জ্বালানি তেল সাশ্রয় হবে যার মূল্য ৫১ বিলিয়ন টাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, শিল্প কারখানাতে জ্বালানি সাশ্রয় ও জ্বালানি দক্ষতা অর্জনে প্রণোদনা প্রয়োজন। জ্বালানি সাশ্রয় লাভজনক। এ বিষয়ে শিল্প মালিক ও জনগণকে সচেতন করতে হবে।

সাশ্রয়ী জ্বালানির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, প্রতিটি শিল্পে এনার্জি অডিট করা উচিত। এ খাতে ৯০০ কোটি টাকা ঋণ দেওয়ার জন্য জাইকাকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমেদ কায়কাউস, স্রেডার চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন, জাইকার প্রতিনিধি কোজি মিতোমোরি, বিআইফএফএল’র নির্বাহী পরিচালক এ এম ফরমানুল ইসলাম ও ইডকলের প্রধান নির্বাহী পরিচালক ও সিও মাহমুদ মল্লিক প্রমুখ।

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সিমেন্ট সেক্টরের উপ ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম মাহবুব উজ-জামান, বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল মো. মাহবুব হায়দার খান, এনডিসি, পিএসসি (অব.) ও বসুন্ধরা গ্রুপের ব্যাংকিং বিভাগের জেনারেল ম্যানেজার মো. রাজিব সামাদ।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।