ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প

উৎসে কর বাতিলের দাবি বিজিএমইএ’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, জুন ৪, ২০১৭
উৎসে কর বাতিলের দাবি বিজিএমইএ’র প্রস্তাবিত বাজেট প্রসঙ্গে বিজিএমইএ’র সংবাদ সম্মেলন/ছবি: শাকিল

ঢাকা: বতর্মান বিরূপ পরিস্থিত মোকাবেলায় আগামী দুই বছরের জন্য উৎসে কর রোহিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ)।

রোববার (০৪ জুন) দুপুরে ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিজিএমইএ-এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, গত ৩৫ বছরের মধ্যে কঠিন সময় পার করছে পোশাক শিল্প।

তাই বাজারে টিকে থাকতে পোশাক শিল্পের উৎসে কর দুই বছরের জন্য সম্পূর্ণ রোহিত করা হোক। আমরা বিশেষভাবে উৎসে কর দশমিক ৭০ শতাংশ দিতাম। কিন্তু এ বছর থেকে আবার আমাদের ১ শতাংশ হারে উৎসে কর দিতে হবে। অন্যদিকে নতুন বাজার রফতানি বৃদ্ধি করতে বিজিএমইএ ও বিকেএমইএ-এর সদস্যদের এফওবির ওপর ৫ শতাংশ হারে নগদ প্রণোদনা দেওয়া হোক। নগদ প্রণোদনা পোশাক শিল্পের মালিকরা পান না।

তিনি আরও বলেন, আমাদের অর্থনীতি ঝুঁকির মধ্যে রয়েছে। পোশাক খাতের রফতানির প্রবৃদ্ধি সন্তোষজনক নয়। ২০১৫-১৬ অর্থ বছরে শ্রমিকদের মজুরি দেওয়া হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। তাছাড়া অন্যান্য সেবাখাতে পরিশোধ করা হয়েছে ৯ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি আবদুল সালাম মুর্শেদী, সহ-সভাপতি মোহাম্মদ নাসির, সহ-সভাপতি মাহমুদ হাসান খান।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জুন ০৪, ২০১৭
ইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।