ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

বাংলাদেশের অর্থনীতি শিল্পায়নের দিকে ধাবিত হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
বাংলাদেশের অর্থনীতি শিল্পায়নের দিকে ধাবিত হচ্ছে

ঢাকা: পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘৭১ সালে স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশ অনেকটা পথ অতিক্রম করেছে এবং সম্প্রতি নিন্মমধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে’।

রোববার (২৬ নভেম্বর)  সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ‘স্ট্যান্ডার্ড চার্টাড অ্যাগ্রো অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, দীর্ঘ যাত্রায় দেশের অর্থনীতিতে কৃষিখাতের ভূমিকা ছিলো অনবদ্য।

যদিও বাংলাদেশের অর্থনীতি শিল্পায়নের দিকে ধাবিত হচ্ছে, তবুও এর মূলে কৃষিখাত সবসময় বিরাজমান। দারিদ্র্য দূর এবং খাদ্য নিরাপত্তার মতো প্রধান বিষয়গুলোতে কৃষিখাতের কার্যক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তথাপি সরকারের কর্মপরিকল্পনায় কৃষিখাত সবসময় অগ্রাধিকার ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশের কৃষিখাতে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি), বাংলাদেশ।  চতুর্থবারের মতো এ পুরস্কার দেওয়া হলো।  

এ বছর সাতটি ক্যাটাগরিতে দেওয়া হয়েছে অ্যাগ্রো অ্যাওয়ার্ড। বছরের সেরা কৃষক (পুরুষ), সেরা কৃষক (নারী), ফারমার অব দ্য ইয়ার- সাবসিস্ট্যান্স টু মার্কেট, বেস্ট অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন ইন রিসার্চ অ্যান্ড ইনোভেশন বা কৃষি খাতের সেরা গবেষণা ও উদ্ভাবনী সংস্থা, বেস্ট অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন ইন সাপোর্ট অ্যান্ড এক্সিকিউশন বা কৃষি খাতে সহায়তা প্রদান ও বাস্তবায়নে সেরা সংস্থা, সেরা কৃষিপণ্য রপ্তানিকারক এবং বেস্ট ইউজ অব টেকনোলজি ইন অ্যাগ্রিকালচার বা কৃষি খাতে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারকারী।  

বছরের সেরা কৃষক (পুরুষ) এবং বছরের সেরা কৃষক (নারী)-এ দুই শ্রেণীর বিজয়ীর হাতে পাঁচ লাখ টাকা করে তুলে দেওয়া হয়। এর মধ্যে বছরের সেরা কৃষক (পুরুষ) ক্যাটাগরিতে যৌথভাবে দু’জন বিজয়ী হয়েছেন। পাশাপাশি একজন অনারেবল মেনশন পেয়েছেন পঞ্চাশ হাজার টাকা।

সেরা কৃষক হিসেবে পুরুষ শ্রেণীর মধ্যে শের আলি সাদ্দারকে সম্মাননা দেওয়া হয় এবং অনজু সরকার নারীর ক্ষেত্রে বছরের সেরা কৃষক পুরস্কার লাভ করেন। ‘এসিআই ক্রপ কেয়ার এবং পাবলিক হেলথ’কে সাপোর্ট এবং এক্সিকিউশন-এ শ্রেষ্ঠ কৃষি সংস্থা হিসেবে পুরস্কৃত করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।