ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

বিড়ি শিল্প রক্ষায় সাড়ে ৫ লাখ স্বাক্ষর এনবিআরে হস্তান্তর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, মে ৯, ২০১৮
বিড়ি শিল্প রক্ষায় সাড়ে ৫ লাখ স্বাক্ষর এনবিআরে হস্তান্তর

ঢাকা: বৈষম্যমূলক শুল্কনীতি প্রত্যাহারসহ বিড়ি শিল্পকে রক্ষার দাবিতে সারাদেশ থেকে সংগৃহীত সাড়ে ৫ লাখ গণস্বাক্ষর জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের (এনবিআর) কাছে হস্তান্তর করা হয়েছে। 

বুধবার (০৯ মে) দুপুরে এনবিআর চেয়ারম্যানের ব্যক্তিগত সচিব (পিএস) সাওয়ারের হাতে স্বাক্ষর বাঁধাই করা বই তুলে দেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতারা।
 
এ সময় উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সাধারণ সম্পাদক এমকে বাঙ্গালী, যুগ্ম সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক হেরিক হোসেন প্রমুখ।

 

ভারতের মতো বাংলাদেশে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা, প্রতি হাজার বিড়িতে ১৪ টাকা ট্যাক্স নির্ধারণ করাসহ বিভিন্ন দাবিতে সারাদেশ থেকে তামাক চাষি, বিড়ি শ্রমিক, ব্যবসায়ী ও বিড়ি ভোক্তাদের কাছ থেকে এ স্বাক্ষর সংগ্রহ করা হয়।

মঙ্গলবার (০৮ মে) জাতীয় প্রেসক্লাবে আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরের বাঁধাই করা বই বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতাদের হাতে হস্তান্তর করেন আঞ্চলিক নেতারা।

গত ৩১ মার্চ অর্থমন্ত্রী-প্রধানমন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে তামাক পণ্য উৎপাদন বন্ধে একটি চিঠি দিয়েছে। চিঠিতে আগামী ২ বছরের মধ্যে বিড়ি শিল্প এবং ২২ বছরের মধ্যে সিগারেট শিল্প তুলে দেয়ার প্রস্তাব করা হয়। অর্থমন্ত্রীর এ প্রস্তাবে বিড়ি শ্রমিক, তামাক চাষি, বিড়ি ব্যবসায়ী ও বিড়ি ভোক্তাদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। এর প্রতিবাদে সারাদেশে সমাবেশ ও গণস্বাক্ষর চালানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মে ০৯, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।