ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প

প্রণোদনা চান জুয়েলারি ব্যবসায়ীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২০
প্রণোদনা চান জুয়েলারি ব্যবসায়ীরা জুয়েলারি দোকান।

ঢাকা: করোনা ভাইরাসের সাধারণ ছুটির কারণে দোকান বন্ধ থাকায় প্রণোদনা চেয়েছেন জুয়েলারি ব্যবসায়ী ও এই শিল্পের শ্রমিকরা।

কর্মচারীদের বেতন-ভাতা ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে একটি অংশ চেয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি।

রোববার (২৬ এপ্রিল) এক প্রেসবিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলারি সমিতি জানিয়েছে, দেশে প্রায় ১৮ হাজার ছোট-মাঝারি ও বড় আকারের জুয়েলারি প্রতিষ্ঠান রয়েছে।

এই শিল্পের সঙ্গে ৮০ হাজার শ্রমিক ও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১৮ হাজার মানুষের জীবিকা। দীর্ঘ ছুটির কারণে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের নাভিশ্বাস হওয়ার মত অবস্থা। স্টাফদের বেতন ও দোকান ভাড়া দেওয়া এখন তাদের জন্য ‘মড়ার উপর খাঁড়ার ঘা’।

প্রাচীন এই শিল্পকে বাঁচাতে হলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে স্বল্প সুদে দীর্ঘমেয়াদে ঋণ বিতরণ করা হলে দোকান ভাড়া ও কর্মচারীদের বেতন-ভাতা প্রদানসহ অন্যান্য সমস্যা মোকাবিলা করতে পারবে।

এছাড়া নিম্নআয়ের স্বর্ণ শিল্পীদের রক্ষার্থে রেশন কার্ড বিতরণের মাধ্যমে রেশন সুবিধার আওতায় আনতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২০
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa