ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প

প্রথমবারের মতো বেসরকারি সৌরবিদ্যুৎ কেন্দ্রে এডিবি অর্থায়ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, জুন ১০, ২০২০
প্রথমবারের মতো বেসরকারি সৌরবিদ্যুৎ কেন্দ্রে এডিবি অর্থায়ন

ঢাকা: এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও স্পেকট্রা সোলার পার্ক লিমিটেডের (এসএসপিএল) মধ্যে প্রথমবারের মতো এক দশমিক ৭৭ কোটি ডলারের অর্থ প্যাকেজ সই হয়েছে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫২ কোটি ২২ লাখ টাকা দাঁড়ায় এই অর্থায়ন।

বাংলাদেশে ৩৫ মেগাওয়াট ইউটিলিটি-স্কেল সৌর ফটোভোলটাইক প্ল্যান্টে বিনিয়োগের জন্য এই প্যাকেজ সই করা হয়েছে। এ হিসেবে দেশে প্রথম কোনো বেসরকারি খাতে বিনিয়োগ হয়েছে বহুজাতিক সংস্থাটির।

বুধবার (১০ জুন) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা হয়।

দেশের গ্রামগুলোতে সৌরবিদ্যুতের ব্যবহার শুরু হয়েছে অনেক আগেই। এনজিওর মাধ্যমে সারাদেশে হোম সোলার সিস্টেম স্থাপিত হয়েছে। সৌরবিদ্যুতের ব্যবহার বৃদ্ধিতে সরকারের পক্ষ থেকে আরও কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বাড়িতে সৌর ছাদ তৈরি করে সৌরবিদ্যুৎ তৈরির অফুরন্ত সম্ভাবনা আছে। প্রতিটি পরিবারের বাড়ির ছাদ বা চালায় সৌর প্যানেল স্থাপন করে হোম পাওয়ার সিস্টেম চালু করা যেতে পারে।

দীর্ঘমেয়াদি শক্তি সুরক্ষা অর্জনে এবং দেশে পরিবেশবান্ধব শক্তি ব্যবহার বাড়িয়ে জলবায়ুর লক্ষ্য অর্জনের জন্য এই উদ্যোগ নিয়েছে এডিবি।

এডিবির বেসরকারি সেক্টর অপারেশন বিভাগের শান্তনু চক্রবর্তী এবং স্পেকট্রা সোলার পার্ক লিমিটেডের পরিচালক মো. আফতাবউদ্দিন এতে সই করেছেন।

প্রকল্পটি প্রমাণ করে সৌরশক্তি বাংলাদেশের বেসরকারি খাতে একটি দারুণ কার্যকরী উদ্যোগ উল্লেখ করে শান্তনু চক্রবর্তী বলেন, এটি একটি যুগান্তকারী প্রকল্প। যা নারীদের ক্ষমতায়ন এবং লিঙ্গ বৈষম্য দূর করবে। এর ফলে সবার জন্য অন্তর্ভুক্তিমূলক কর্মক্ষেত্র নিশ্চিত করবে।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং নবায়নযোগ্য জ্বালানি উৎস থেকে শক্তি বাড়বে উল্লেখ করে আফতাবউদ্দিন বলেন, স্পেকট্রা সৌরবিদ্যুৎ প্রকল্পটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এটা বড় পদক্ষেপ। বাংলাদেশের সৌরশক্তি খাতের জন্য গুরুত্বপূর্ণ নজির স্থাপন করেছে। এই প্রকল্পে প্রতিশ্রুতি ও সহায়তার জন্য আমরা এডিবির কাছে কৃতজ্ঞ।

বাংংলাদে সময়: ১২৫০ ঘণ্টা, জুন ১০, ২০২০
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa