ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

শিল্প

দেশে কলকারখানায় ৬০% যন্ত্রপাতি হস্তচালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুন ২৫, ২০২১
দেশে কলকারখানায় ৬০% যন্ত্রপাতি হস্তচালিত

ঢাকা: দেশে নানা ধরনের উৎপাদনমুখী কলকারখানায় ৬০ শতাংশ যন্ত্রপাতি হস্তচালিত। এছাড়াও ৪০ শতাংশের বেশি কারখানায় প্রশাসনিক কার্যক্রম হাতে লেখা কাগজে কাগজে পরিচালিত হয়।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বাংলাদেশের শিল্পকারখানার এমন চিত্র উঠে এসেছে।

‘বাংলাদেশের উৎপাদন খাতের চাঙা ভবিষ্যতের জন্য’ শীর্ষক এই প্রতিবেদন প্রকাশ উপলক্ষে শুক্রবার (২৫ জুন) অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি
 
প্রতিবেদনে উঠে এসেছে, বাংলাদেশের শিল্পকারখানায় এখনো তেমনভাবে প্রযুক্তির ব্যবহার হয় না। এমনকি উচ্চ শিক্ষিত জনগোষ্ঠী এখনো শিল্প বিমুখ। শিল্পকারখানা পরিচালনাকারীদের অর্ধেকেরই স্নাতক ডিগ্রি নেই।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, দেশের বেশির ভাগ শিল্পকারখানা সনাতন পদ্ধতিতে চলছে। ১০ শতাংশেরও কম কারখানায় কম্পিউটারের মাধ্যমে যন্ত্রপাতি চলে। ফলে এসব কারখানায় উৎপাদনও কম। কারখানাগুলো প্রযুক্তি নির্ভর করলে উৎপাদন বাড়বে। শুধু সস্তা শ্রমের দিকে তাকিয়ে না থেকে শিল্পে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর সুপারিশ করেছে বিশ্বব্যাংক।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, জুন ২৫, ২০২১ 
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa