ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

শিল্প

জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত হলেন ইবি উপাচার্য 

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, মে ১১, ২০২২
জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত হলেন ইবি উপাচার্য 

ইবি: সরকার কর্তৃক জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় তাকে এ পুরস্কারে ভূষিত করেছে।

 

বুধবার (১১ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্তদের হাতে এ পুরস্কার তুলে দেন।

মঙ্গলবার (১০ মে) বিকেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এ কথা জানিয়েছেন।  

ইবির তথ্য, প্রকাশনা ও জনসংযোগ দফতরের উপ-পরিচালক রাজিবুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ড. আবদুস সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর। অতীতে তিনি এ বিভাগের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একই বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর পরিচালক পদেও অধিষ্ঠিত ছিলেন।

ড. আবদুস সালাম বাংলাদেশ ক্যারাম ফেডারেশনের প্রতিষ্ঠাতা এবং ১৯৮০ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত এ সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ ক্যারাম দল বিভিন্ন সময়ে ভারত, মালদ্বীপ, শ্রীলংকা প্রভৃতি দেশে অনুষ্ঠিত সার্ক কান্ট্রিজ ক্যারাম ট্যুর্নামেন্ট, এশিয়ান ক্যারাম ট্যুর্নামেন্ট, ওয়ার্ল্ড ক্যারাম কংগ্রেস প্রভৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং বিভিন্ন সময়ে এসব টুর্নামেন্টে তৃতীয় স্থান/রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে।  

১৯৯৫ সালে ঢাকায় অনুষ্ঠিত পঞ্চম সার্ক ক্যারাম টুর্নামেন্টে মিক্সড ডাবলস-এ বাংলাদেশ দল ভারতকে হারিয়ে স্বর্ণ জয় করে তারই নেতৃত্বে। তিনি এশিয়ান ক্যারাম কনফেডারেশনের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি ছিলেন। অধ্যাপক ড. আবদুস সালাম ২০১৪ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেটের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন।

বিভিন্ন সময়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপালসহ বিভিন্ন দেশের প্রতিবন্ধী ক্রিকেট দলকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালি চ্যালেঞ্জড (বিসিএপিসি) দল এ পর্যন্ত সাতবার চ্যাম্পিয়ন (চার বার অপরাজিত) হওয়ার গৌরব অর্জন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের কক্সবাজারে অনুষ্ঠিত চার জাতি প্রতিবন্ধী ক্রিকেট টুর্নামেন্ট ২০২২- এ বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালি চ্যালেঞ্জড (বিসিএপিসি) দল তারই নেতৃত্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়।

বর্তমানে তিনি ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি, বাংলাদেশের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট। এছাড়া ১৯৮০-৮৩ সালে ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের গবেষণা কর্মকর্তা এবং ১৯৯৬-২০০১ সময়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মে ১১, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa