ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার নিরাপত্তা বাড়াতে বলেছে মন্ত্রিসভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
সাইবার নিরাপত্তা বাড়াতে বলেছে মন্ত্রিসভা

ঢাকা: ডিজিটাল ব্যাংকিং, জাতীয় ডাটা সেন্টারের নিরাপত্তাসহ সার্বিকভাবে সাইবার নিরাপত্তায় জোর দিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আজকে এজেন্ডার বাইরে দুই-তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে একটি সাইবার সিকিউরিটি। এটাকে আরও জোর দিতে বলা হয়েছে।

সাইবার নিরাপত্তা বাড়ানোর তৎপরতার বিশেষ কারণ আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, বিশেষ কারণ না, আমরা গত দুই-তিন বছর থেকেই সাইবার নিরাপত্তার (বিষয়) দেখতেছিলাম। এক্ষেত্রে আরও আধুনিক সরঞ্জাম ব্যবহারের জন্য বলা হয়েছে। যাতে কোনভাবেই ওয়েবসাইট বাইরে থেকে হ্যাক করা না যায়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ওখানেও দেখলাম দুই-তিনটি বড়-বড় অফিসে হ্যাক হয়েছে। সেজন্য আমরাও যেন আরেকটু কমফোর্ট জোনে, বিশেষ করে আমরা এখন আস্তে আস্তে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে যাচ্ছি। ওগুলোতেও যাতে ভালো নিরাপত্তা থাকে, সেজন্য এমন ব্যবস্থা। সাইবার সিকিউরিটিতো একটি জেনারেল কনসেপ্ট।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের ন্যাশনাল ডাটা সেন্টারের নিরাপত্তার বিষয়টি আরও জোর দিয়ে দেখতে বলা হয়েছে। সেই সঙ্গে তৃতীয় সাবমেরিন ক্যাবলের কাজ আরও দ্রুত করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।