ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সফট পাওয়ারধারীরাই পৃথিবীকে নেতৃত্ব দেবে: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
সফট পাওয়ারধারীরাই পৃথিবীকে নেতৃত্ব দেবে: পলক

ঢাকা: আগামীতে যাদের যতটা সফট পাওয়ার থাকবে তারাই পৃথিবীকে নেতৃত্ব দেবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (২১ মার্চ) রাতে হোটেল ওয়েস্টিনে আয়োজিত মোবাইল ফোনে সিমহীন ব্যাংকিং সেবা ‘মেঘনা পে’ এর উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, পৃথিবী এখন নিয়ন্ত্রিত হচ্ছে সফট পাওয়ার দিয়ে। আগামীতে যাদের যতটা সফট পাওয়ার থাকবে তারাই পৃথিবীকে নেতৃত্ব দেবে।

তিনি উল্লেখ করেন, ১৭ কোটি নাগরিককেই ব্যাংকিং-এ যুক্ত করার লক্ষ্য নির্ধারণ করেছেন আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তার পরামর্শেই আমাদের আগামী সেবাগুলো হবে পার্সোনালাইজড।  
 
মাত্র ১৪ বছরের ব্যবধানে দেশে এখন ‘লেসক্যাশ সোসাইটি’ গড়ে উঠেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই বাংলাদেশ মোবাইল ফাইন্যান্সে চ্যাম্পিয়ন হয়েছে।

পলক বলেন, ইন্টার অপারেবল ডিজিটাল প্লাটফর্ম ‘বিনিময়’ এর পেছনের মূলশক্তি ‘পরিচয়’ এর মাধ্যমে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের ৬৫ কোটি টাকা সাশ্রয় হয়েছে। এমন সেবা দেওয়ার জন্য আগামীর তরুণদের ‘ইনোভেটিভ ইন্টিলিজেন্স’ হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে।

পরিচয় প্লাটফর্মের জন্য নগদের খরচ ৬৫ শতাংশ কমিয়ে এনে নগদ বাজারে প্রতিযোগিতা সৃষ্টি করতে পারছে বলেও তিনি জানান।

মেঘনা ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হেসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন মেঘনা ব্যাংকের চেয়ারম্যান এইচ এন আশিকুর রহমান ও নগদ-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

পরে প্রতিমন্ত্রী মেঘনা পে-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।