ঢাকা, শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক প্রতিনিধিকে উদ্বেগ জানালেন মোস্তাফা জব্বার 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
ফেসবুক প্রতিনিধিকে উদ্বেগ জানালেন মোস্তাফা জব্বার 

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রদায়িকতা, সন্ত্রাস, জঙ্গিবাদ, মুক্তিযুদ্ধের বিপক্ষে কোনো অপপ্রচার, গুজব রটনা বা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কিছুই যাতে না হয় তার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হচ্ছে।

তিনি এসব বিষয়ে ফেসবুককে কার্যকর উদ্যোগ গ্রহণের তাগিদ দিয়ে বলেন, অস্থিতিশীল পরিস্থিতি সমাজ কিংবা রাষ্ট্রই নয়, ফেসবুকের জন্যও একটি বড় চ্যালেঞ্জ।

তিনি বিশেষ করে ফেসবুকে জুয়ার বিজ্ঞাপন প্রচারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশীদ দিয়া বৃহস্পতিবার (২৩ মার্চ) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে সচিবালয়ে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে মন্ত্রী এ তাগিদ দিয়েছেন বলে এ বিভাগের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ২০১৮ সালে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বার্সেলোনায় প্রথম বৈঠকের ধারাবাহিকতায় গত ৫ বছরে সম্পর্কের ধারাবাহিক উন্নয়নের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।  

সোশ্যাল মিডিয়াকে দৈনন্দিন জীবনের অংশ উল্লেখ করে  মোস্তাফা জব্বার বলেন, জাতীয় সংবাদ মাধ্যমগুলোতে সংবাদ প্রকাশিত হয় কিন্তু সোশ্যাল মিডিয়ায় যে যার মতো করে স্ট্যাটাস প্রকাশ করে থাকেন, যা ব্যক্তিগত আক্রমণ থেকে শুরু করে সামাজিক ও সাম্প্রদায়িক উস্কানিও হতে পারে। যা দেশ ও জাতির জন্য ক্ষতি বয়ে আনতে পারে।

দেশ ও জাতি নিরাপদ রাখার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি এক বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ফেসবুককে আরও কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী ডিজিটাল ইউজার ইন্টারফেসগুলো সাধারণের জন্য আরও সহজ করার পরামর্শ দেন।  

সাবনাজ রশীদ দিয়া বলেন, অন্যান্য দেশের পলিসি, আইন আর বাংলাদেশের পরিপ্রেক্ষিত অনেকটাই ভিন্ন, আমরা ক্ষতিকর কনটেন্টের বিষয়ে সতর্ক আছি। আমাদের পলিসিতে ঝুঁকিপূর্ণ কনটেন্টের বিষয়ে সচেতন থাকতে সরকার থেকেও বারবার বলা হয়েছে। আমরা সেই আলোকে ব্যবস্থাও নিয়েছি।  

তিনি বলেন, ফেসবুক বিটিআরসির সঙ্গে নিয়মিত বৈঠক করে ও প্রাত্যহিক যোগাযোগ রক্ষা করে যা তারা অব্যাহত রাখবে।  

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।