ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ক্যাম্পেইন সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ক্যাম্পেইন সম্পন্ন

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) এর আয়োজনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এর ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (৬ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

 

ঢাকা ইউনিভার্সিটি এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট ক্লাবের (ডিইউইডিসি) সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ। উক্ত ক্যাম্পেইনে বিগ এর ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপনা করেন বিগ ২০২৩ এর মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী।

অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব আলতাফ হোসেন আইডিয়া প্রকল্পের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।  

তিনি বলেন, বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশে পরিণত হবার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে এবং সেই যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আইডিয়া প্রকল্প। সারা দেশে উদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে ক্যাম্পেইন চলমান রেখেছে আইডিয়া। শুধু অনুদান দেওয়াই নয় মেন্টরিং, প্রশিক্ষণ, নেটওয়ার্কিং ইত্যাদি ক্ষেত্রে সাপোর্ট করছে আইডিয়া প্রকল্প।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ তরুণদের নতুন নতুন উদ্যোগ গ্রহণে অনুপ্রাণিত করেন। তিনি বলেন, অধিকাংশ স্টার্টআপরা ব্যর্থ হয় স্টার্টআপদের সঠিক ব্যবস্থাপনা না থাকার কারণে। বাংলাদেশে উদ্যোক্তাদের যে যাত্রা গত কয়েকবছর ধরে শুরু হয়েছে সেটা গত ৫০ বছরে দেখা যায়নি। দেশের তরুণরা বর্তমানে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবন সৃষ্টি করছে যা অত্যন্ত গর্বের বিষয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো. মমিনুল ইসলামসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তারা।

তরুণ প্রজন্ম, উদ্ভাবক, উদ্যোক্তা বা স্টার্টআপদের পথযাত্রাকে সহজ করতে আইডিয়া প্রকল্প কর্তৃক ২০১৯ সাল থেকে দেশের উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য সর্ববৃহৎ এ উদ্যোগ আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ২০২১ এর সফল আয়োজনের পর ২০২৩ সালে তৃতীয়বারের মতো বিগ আয়োজন করা হচ্ছে। এ প্রতিযোগিতায় আগ্রহীরা আগামী ২২ এপ্রিল এর মধ্যে তাদের আইসিটি ভিত্তিক উদ্যোগ নিয়ে অনলাইনে (www.big.gov.bd) আবেদন করতে পারবেন।

সম্ভাবনাময় আবেদনগুলো নির্বাচন করে তিন দিনব্যাপী বুটক্যাম্পের পর সেরা ৫১টি স্টার্টআপ নির্বাচন করা হবে। পরবর্তীতে, চূড়ান্ত পর্যায়ে অভিজ্ঞ বিচারকদের বিবেচনায় সেরা একটি স্টার্টআপকে দেওয়া হবে এক কোটি টাকা অনুদান। বাকি ৫০টি স্টার্টআপের প্রত্যেকটিকে দেওয়া হবে ১০ লাখ টাকা করে অনুদান। এছাড়াও স্টার্টআপদের জন্যে বিনিয়োগ, বিশেষ সম্মাননা সনদ, মেন্টরিং-সহ নানা প্রকার সুযোগ থাকছে বিগ ২০২৩ আয়োজনে। তরুণ, উদ্ভাবনী শক্তিতে উজ্জীবিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও সব শ্রেণি-পেশার মানুষের জন্য বিগ একটি অনন্য উদ্যোগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত এ অ্যাক্টিভেশন ক্যাম্পেইনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিঃসন্দেহে বিগকে ঘিরে তরুণ প্রজন্মের উচ্ছ্বাসের একটি বহিঃপ্রকাশ।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad