ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আমদানি করা ল্যাপটপে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
আমদানি করা ল্যাপটপে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি

ঢাকা: আমদানি করা ল্যাপটপের ওপর ১৫ শতাংশ ভ্যাটযুক্ত করা মোটেই যৌক্তিক নয় উল্লেখ করে আগামী বাজেটে এই অতিরিক্ত শুল্ক এবং ভ্যাট প্রত্যাহারের জোর দাবি জানিয়েছে তথ্যপ্রযুক্তি খাতের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।

সোমবার (১০ এপ্রিল) রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টারে বিসিএস আয়োজিত টেকনোলজি মিডিয়া গিল্ড অব বাংলাদেশ (টিএমজিবি) এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সঙ্গে মতবিনিময় ও ইফতার অনুষ্ঠানে এই দাবি জানানো হয়।

বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টা সাফল্যের শিখরে পৌঁছে দিবে। প্রযুক্তি পণ্য বিশেষ করে প্রযুক্তি ব্যবসায়ীরা পিসি ও প্রিন্টারসহ বেশকিছু পণ্য দেশেই অ্যাসেম্বল করে উল্লেখ করে আমদানি ল্যাপটপের ওপর ১৫ শতাংশ ভ্যাটযুক্ত করা মোটেই যৌক্তিক নয়। আর এই সিদ্ধান্তের ফলে রিটার্নের চেয়ে দাম বৃদ্ধির ফলে তা ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। তাই আগামী বাজেটে এই অতিরিক্ত শুল্ক এবং ভ্যাট প্রত্যাহারের জোর দাবি জানাই।

 
এসময় বিসিএস সভাপতি জানান, ক্রেতাদের অধিকার সুরক্ষায় দেশের তথ্যপ্রযুক্তি পণ্যের বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করতে ভোক্তা অধিকারে ওয়ারেন্টি নীতিমালা জমা দিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি। একইভাবে মূল্য নিয়ে ভোক্তা-বিক্রেতার মধ্যে দূরত্ব কমাতে চলতি বছরের ফেব্রুয়ারিতে চূড়ান্ত করেছে এমআরপি নীতিমালা। অল্পদিনের মধ্যেই বাজারের প্রতিটি আইটি পণ্যে এমরআপি স্টিকার নিশ্চিত করা হবে।

বিসিএস মহাসচিব কামরুজ্জামান ভূঁইয়া বলেন, আইসিটি সবার। কিন্তু ভ্যাট-ট্যাক্সের কারণে বছর ঘুরতেই আইসিটি পণ্যের দাম বেড়েছে ১৫ শতাংশের মতো। তাই এই ভ্যাট ট্যাক্স মওকুফ করতে গণমাধ্যমের লেখনীর মাধ্যমে ভূমিকা রাখা উচিৎ বলে আমি মনে করি।

বিসিএস সহ-সভাপতি মো. রাশেদ আলী ভূইয়া, টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) সভাপতি মো. কাউছার উদ্দিন, বিআইজেএফ সভাপতি নাজনীন নাহার এসময় বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এমআইএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।