ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিডিনগের সপ্তদশ সম্মেলন ১২-১৫ ডিসেম্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
বিডিনগের সপ্তদশ সম্মেলন ১২-১৫ ডিসেম্বর

ঢাকা: আগামী ১২-১৫ ডিসেম্বর বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) যৌথ আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তদশ বিডিনগ সম্মেলন ও কর্মশালা।  

সম্মেলনে তিন দিন টেকনিক্যাল কর্মশালা ও এক দিন বিডিনগ সম্মেলন অনুষ্ঠিত হবে।

কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের নেটওয়ার্ক ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং (এনএমএম) ও অ্যাডভান্সড বিজিপি রাউটিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ইতোমধ্যে সম্মেলনের রেজিস্ট্রেশন শুরু হয়েছে (https://bdnog.org/bdnog17/registration.php)।  

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির এ প্রসঙ্গে বলেন, বাংলাদেশের প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার উদ্দেশ্য নিয়ে নিয়মিতভাবে এ সম্মেলন আয়োজন করে আসছি আমরা।

আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক এ প্রসঙ্গে বলেন, আশা করি এ সম্মেলনের মাধ্যমে ইন্টারনেট খাতের সার্বিক উন্নয়নের পাশাপাশি দেশীয় অংশগ্রহণকারীদের পেশাগত দক্ষতার উন্নয়ন হবে। বিডিনগ সম্মেলনের মাধ্যমে তৈরি দক্ষ প্রকৌশলীরা ইতোমধ্যে বিদেশে নিজেদের কর্মক্ষেত্র তৈরির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখছে। আশা করি যৌথভাবে আরও অধিক সংখ্যক প্রকৌশলীর দক্ষতা বাড়াতে আমরা অবদান রাখতে পারবো।

বিডিনগের সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ বলেন, আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারিত্ব বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক এক্সপার্টরা একসঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করে। ফলে গত কয়েক বছর আমরা দেখছি আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বাড়ছে। তাই আমরা বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই।

আইএসপিএবির সেক্রেটারি জেনারেল নাজমুল করিম ভূঁইয়া বলেন, আশা করছি এ সম্মেলনের মাধ্যমে দক্ষ প্রকৌশলী তৈরি হবে এবং তারা জাতীয় ও আন্তর্জাতিকভাবে নিরাপদে ইন্টারনেট সেবা দিতে ভূমিকা রাখবে।

বিডিনগের সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব বলেন, সম্মেলন উপলক্ষে ইতোমধ্যে ইন্টারনেটের ব্যবহারিক ও একাডেমিক রিসার্চের উপর স্থানীয় প্রকৌশলীদের কাছ থেকে গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ ও এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আমরা আশা করছি।

সম্মেলনের রেজিস্ট্রেশন ও পেপার সাবমিট সম্পর্কে বিস্তারিত জানা যাবে https://www.bdnog.org/bdnog17 ওয়েবসাইটে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।