ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এআই ব্যবহার করে ফেসবুকে গুজব শনাক্তের আহ্বান বিটিআরসির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এআই ব্যবহার করে ফেসবুকে গুজব শনাক্তের আহ্বান বিটিআরসির

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, মেটা তথা ফেসবুকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের মাধ্যমে গুজব সংক্রান্ত কনটেন্ট প্রকাশের সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত ও অপসারণের লক্ষ্যে কারিগরি ব্যবস্থা প্রবর্তনের ওপর জোর দিতে হবে।  

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ বিটিআরসি কার্যালয়ে কমিশনের চেয়ারম্যানের দপ্তরে অনুষ্ঠিত মেটার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

 

বৈঠকে উপস্থিত ছিলেন মেটার পাবলিক পলিসি প্রধান রুজান সারওয়ার, প্রাইভেসি ও এআই ম্যাটার এক্সপার্ট আরিয়ান জিমেনেজ, কনটেন্ট বিষয় বিশেষজ্ঞ নয়নতারা নারায়ণ, কনটেন্ট পলিসি বিশেষজ্ঞ জনাথন লুইস এবং পলিসি প্রোগ্রাম ম্যানেজার রুসি টিও।

প্রতিনিধি দল বাংলাদেশে তাদের কার্যক্রম এবং বিটিআরসির সঙ্গে নিয়মিত যোগাযোগসহ ফেসবুকের নানাবিধ সমসাময়িক বিষয়ে বিটিআরসি চেয়ারম্যানকে অবহিত করেন।  

বিটিআরসির চেয়ারম্যান বিভিন্ন ইস্যুতে গুজব ও অপপ্রচার বন্ধে ফেসবুক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে এসব প্রতিরোধে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান। দেশে বিপুল সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী ফেসবুক, ইন্সটাগ্রাম প্ল্যাটফর্ম ব্যবহার করায় অপপ্রচার বা গুজব দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা থাকে উল্লেখ করে এ বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণের বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

মেটার প্ল্যাটফর্ম ব্যবহার করে যাতে অপরাধীরা প্রতারণামূলক কার্যক্রম, বেটিং বা জুয়ার প্রচারণা করতে না পারে সে বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে অধিক গুরুত্ব দেওয়ার অনুরোধ জানান বিটিআরসি চেয়ারম্যান।  

এ লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মাধ্যমে এ ধরনের কনটেন্ট প্রকাশের সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত ও অপসারণের লক্ষ্যে কারিগরি ব্যবস্থা প্রবর্তনের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে বিটিআরসি থেকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন তিনি।

আলোচনাকালে বিটিআরসি চেয়ারম্যান বাংলাদেশের জনসাধারণের জন্য নিরাপদ অনলাইন ব্যবহার সংক্রান্ত বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা এবং সাধারণ মানুষের ডিজিটাল স্বাক্ষর বৃদ্ধির জন্য সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম গ্রহণের জন্য ফেসবুক প্রতিনিধি দলকে আহ্বান জানান।

মেটার পাবলিক পলিসির প্রধান রুজান সারওয়ার বিটিআরসির মতামতকে প্রাধান্য দিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।