ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার আক্রমণ: সরকারি-বেসরকারি সংস্থায় নিরাপত্তা নিশ্চিত করার পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
সাইবার আক্রমণ: সরকারি-বেসরকারি সংস্থায় নিরাপত্তা নিশ্চিত করার পরামর্শ

ঢাকা: সাইবার আক্রমণ ও তথ্য চুরির প্রবণতা বৃদ্ধি পাওয়ায় ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান এবং সরকারি-বেসরকারি সংস্থাগুলোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করার পরামর্শ দিয়েছে সরকারের সাইবার নিরাপত্তা প্রকল্প- সার্ট।

বৃহস্পতিবার (১৩ জুন) রাতে সাইবার নিরাপত্তা বুলেটিনে এ পরামর্শ দেওয়া হয়।

তাতে বলা হয়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে হওয়া একাধিক সাইবার আক্রমণের র‍্যানসমওয়্যার, ওয়েব ডিফেসমেন্ট, তথ্য ফাঁস এবং ব্যক্তিগত শনাক্তকরণযোগ্য তথ্য চুরির প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় সরকারের সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এবং সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করা আবশ্যক। এ লক্ষ্যে বিজিডি ই-গভ সার্ট সব সংস্থাকে সাইবার নিরাপত্তা ব্যবস্থাপনা জোরদার করা, প্রয়োজনীয় প্যাচ আপডেট করা, সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে সতর্ক থাকা এবং সার্বিকভাবে আইটি পরিচালনায় নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানাচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সার্ট বিভিন্ন খাতের মধ্যে ক্রমবর্ধমান সাইবার নিরাপত্তা নিশ্চিতে করণীয় উল্লেখপূর্বক একটি দিক নির্দেশনা প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ০১১৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এমআইএইচ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।