ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতার বিশ্বকাপ আসরে যাচ্ছে শাবিপ্রবি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতার বিশ্বকাপ আসরে যাচ্ছে শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): নবমবারের মতো আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) বিশ্বকাপ আসরে অংশ নেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।  আগামী ১৯ সেপ্টেম্বর কাজাখস্তানের রাজধানী আস্তানায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে এ প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, শাবিপ্রবির ‘সাস্ট গেজফোর্স’ দলটি আইসিপিসি ঢাকা রিজিওনাল সাইটে দ্বিতীয় ও আইসিপিসি ওয়েস্ট এশিয়া কন্টিনেন্ট ফাইনালে তৃতীয় স্থান অর্জন করে বিশ্বকাপের চূড়ান্ত আসরে জায়গা করে নিয়েছে। চূড়ান্ত এই আসরের জন্য মনোনীত এই দলগুলো ছয়টি মহাদেশের ১০৩টি দেশের ৩ হাজার ৫২৪টি বিশ্ববিদ্যালয়ের ৭৩ হাজার ৮৩ জন শিক্ষার্থীদের মধ্যে শীর্ষ ২ শতাংশ প্রতিযোগী।  

শাবিপ্রবি দলের প্রতিযোগীরা হলেন- মো. শাহজালাল সোহাগ, সৈকত হোসেন ও মোজাদ্দেদে আলফেহ সানি। দলের কোচের দায়িত্ব পালন করছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক এ কে এম ফাখরুল হোসেন।  

প্রতিযোগীদের মধ্যে সোহাগ ও সৈকত দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশ নিয়েছে। তারা দুজনই আইসিপিসি ২০২১ সালে বাংলাদেশ থেকে প্রোগ্রামিং বিশ্বকাপে অংশ নেন।  

দলটির যাত্রা সহজ করতে শাবিপ্রবির সিএসই বিভাগ, বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও সফটওয়্যার প্রতিষ্ঠান ‘শেলবিহ্যাকেন’ অবদান রেখেছে।

শাবিপ্রবির এই দলটি ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি করে দল বিশ্বমঞ্চে বাংলাদেশকে তুলে ধরতে যাচ্ছে। এই তিনটি দল ছাড়াও ভারতের দশটি আইআইটি বিশ্ববিদ্যালয়সহ মোট ১২টি, ইরান ও আফগানিস্তান হতে দুটি করে দল পশ্চিম এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপে অংশ নেবে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।