ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

গুগল কিনে নিল মেটাওয়েব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০
গুগল কিনে নিল মেটাওয়েব

অনলাইনভিত্তিক ডেটাবেজ প্রতিষ্ঠান মেটাওয়েব কিনে নিয়েছে গুগল। গত ১৬ জুলাই গুগল তাদের সার্চ সেবার মান আরও উন্নত করার ঘোষণা দেয় বেশ ঘটা করেই।

আর সে ঘোষণাকেই বাস্তব করতে এ মুহূর্তে গুগল এবং মেটাওয়েব একসঙ্গে কাজ করছে।

এ সম্পর্কে গুগল এর পণ্য ব্যবস্থাপনা পরিচালক জ্যাক মেনজেল ব্লগে লিখেছেন, মেটাওয়েব এমন একটি প্রতিষ্ঠান যারা বিশ্বের মুক্ত তথ্যভান্ডার রক্ষণাবেক্ষণে কাজ করছে এবং গুগল মেটাওয়েবকে কিনতে সক্ষম হয়েছে। গুগল তাদের সার্চ সুবিধাকে আরও আধুনিক এবং সমৃদ্ধশালী করতে কাজ করে যাবে।

মেনজেল আরও জানান, মেটাওয়েবকে কিনেছি কারণ আমরা বিশ্বাস করি যৌথভাবে কাজের ফলে সার্চে আরও দ্রুত সমাধান নিশ্চিত হবে। ইতিমধ্যে মেটাওয়েব প্রমাণ করছে তারা অনেক জটিল প্রশ্নের দ্রুত এবং তাৎক্ষণিক উত্তর দিতে সক্ষম।

উল্লেখ্য, সানফ্রান্সিসকো শহরে মেটাওয়েব প্রতিষ্ঠিত হয় ২০০৫ সালে। মুক্ত তথ্যভিত্তিক এ তথ্যকেন্দ্রে ১ কোটি ২০ লাখেরও বেশি বিষয় অন্তর্ভুক্ত আছে। যার মধ্যে চলচ্চিত্র, বই প্রকাশনা, টিভি অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য সংরক্ষিত আছে। যা মেটাওয়েব সরাসরি নিয়ন্ত্রিণ করে। গুগল সূত্র জানিয়েছে, তাদের পরিকল্পনা হচ্ছে পুরো বিশ্বের জন্য একটি মুক্ত ডিজিটাল তথ্যভান্ডার তৈরি করা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa