ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নকিয়া নেটওয়ার্কের এলটিই’র পরীক্ষামূলক প্রদর্শন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪
নকিয়া নেটওয়ার্কের এলটিই’র পরীক্ষামূলক প্রদর্শন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো নেটওয়ার্ক লং টার্ম এভ্যুলেশন (এলটিই) পরীক্ষামূলক কার্যক্রম দেখিয়েছে নকিয়া।   অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠানটি একই সঙ্গে বাংলাদেশে তাদের নতুন কান্ট্রি হেড মার্কো লিয়ুসকে পরিচয় করিয়ে দিয়েছে।



বুধবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীর ওয়েস্টিন হোটেলে নকিয়া নেটওয়ার্ক আয়োজিত এলটিই’র কার্যক্রম তুলে ধরে নকিয়ার হেড অব এশিয়া নর্থ হ্যারাল্ড প্রেইস  বলেন, ২০১৫ সাল নাগাদ বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবহার ব্যাপক হারে বাড়বে, যার জন্য এখনই প্রস্তুতি নিতে হবে।

বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন,  ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবহার যদি ১০ শতাংশ বাড়ে তাহলে, মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ১.৩৮ শতাংশ  অবদান রাখতে পারে।   

গ্রাহকের জন্য গুণগত মানসম্পন্ন সুবিধা নিশ্চিতের লক্ষ্যে মোবাইলফোন অপারেটর ও ব্রডব্যান্ড সেবাদাতাদের জন্য উন্নত নেটওয়ার্ক সিস্টেম নিয়ে এসেছে নকিয়া। যেটি সহজেই বর্তমান বেস স্টেশনের (বিটিএস) মধ্যেই স্থাপন করা সম্ভব।

এলটিই’র মাধ্যমে গ্রাহকরা তাদের জীবনের এক অসাধারণ ইন্টারনেট অভিজ্ঞতা পাবেন বলে জানান নকিয়ার নতুন কান্ট্রি হেড মার্কো লিয়ুস।

‘লিকুইড অ্যাপ্লিকেশন’ নামে নকিয়া নতুন এক পরিসেবা এনেছে;  যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে ব্যতিক্রমী অভিজ্ঞতা অর্জন করবেন সংশ্লিষ্ট অপারেটরের গ্রাহকরা।  

লিকুইড অ্যাপ্লিকেশন প্রথমবারের মতো সংশ্লিষ্ট অপারেটরের গ্রাহককে যেকোনো গুরুত্বপূর্ণ স্থানের আগ থেকে বর্তমান রূপের হালনাগাদ তথ্য ও ছবি দেবে। যেটি একনজরে একই স্থানের বহু তথ্য হাজির করবে।

এলটিই’র মাধ্যমে ডাউনলোড স্পিড মিলবে ১০০ এমবিপিএসএ’র বেশি এবং আপলোড স্পিড পাওয়া যাবে ৩৫ এমবিবিপিএস। এতে করে স্ট্রিমিং ছাড়াই ভিডিও দেখা, স্মার্ট টিভির মতো অগ্রসর প্রযুক্তি ব্যবহার স্বাচ্ছন্দ্যময় হবে।

ভয়েস কল সংযোগ হবে দ্রুত, হাই ডেফিনেশন কল কোয়ালিটি এবং কল ড্রপের মত ঝামেলা এড়ানো যাবে সহজেই। পরিপূরক সেবা হিসাবে টেলিমেডিসিন, ই-হেলথ এবং ভিডিও কনফারেন্সের ক্ষেত্রে যুক্ত করবে বাড়তি মাত্রা।

চলতি বছরের ২৫ এপ্রিল ডিভাইস ও সার্ভিসেস ব্যবসা মাইক্রোসফট কিনে নেওয়ার পর তিনটি বিষয়কে ফোকাস করে নকিয়া নেটওয়ার্ক তাদের ব্যবসা পুণর্গঠন করেছে। এগুলো হলো- নেটওয়ার্ক, হেয়ার এবং  টেকনোলজি। হেয়ার একটি লোকেশন অ্যাপ্লিকেশন।

বিশ্বের ১০০টি শীর্ষ মোবাইলফোন অপারেটরের মধ্যে ৯০টি অপারেটরই নকিয়ার সেবা নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।