ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিজ্ঞানীদের প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
বিজ্ঞানীদের প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান ইয়াফেস ওসমান

রাজশাহী: শিল্পজাত পণ্য ও প্রযুক্তি উদ্ভাবনে বাংলাদেশি বিজ্ঞানীদের আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর) এর রাজশাহী শাখার বিভিন্ন ইউনিট সরজমিনে পরিদর্শন শেষে বিজ্ঞানীদের সঙ্গে মতবিনিময়কালে এ আহবান জানান তিনি।



দেশে উদ্ভাবিত পণ্য জাতীয় অর্থনীতিকে মজবুত ও গতিশীল করবে বলেও আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

এ সময় ইয়াফেস ওসমান বিজ্ঞানীদের উদ্ভাবন কার্যক্রম আরও সমৃদ্ধ করার জন্য গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেন।

বিজ্ঞানীদের উদ্ভাবিত পণ্য বিপণন, বাজারজাতকরণ ও ইজারা দেওয়ার ক্ষেত্রে উদ্ভূত সমস্যা সমাধানে কার্যকর উপায় বের করার পরামর্শ দেন তিনি।

এছাড়া দেশে ব্যাপক শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়নের জন্য বিজ্ঞানীদের মেধা, দক্ষতা ও সৃজনশীলতা যথাযথভাবে কাজে লাগানোর ওপরও জোর দেন প্রতিমন্ত্রী।

স্থপতি ইয়াফেস ওসমান আরো বলেন, বর্তমান সরকার নানা পদক্ষেপ গ্রহণ করার ফলে এ গবেষণাগারের আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা সম্ভব হয়েছে। এ কারণে বিজ্ঞানীদের গবেষণা কার্যক্রম আরো সমৃদ্ধ হয়েছে।

মতবিনিময়কালে রাজশাহী বিজ্ঞান শিল্প গবেষণাগারের পরিচালক (ভারপ্রাপ্ত) আয়শা আখতার, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মঈনুদ্দিন, বদরুল ইসলামসহ বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান রাজশাহী পরমাণু চিকিৎসা কেন্দ্রের বিভিন্ন ইউনিট পরিদর্শন করেন।

এ সময় চিকিৎসকদের সঙ্গেও মতবিনিময় করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।