ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

“এসিএম আইসিপিসি ২০১৪” শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
“এসিএম আইসিপিসি ২০১৪” শুরু ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি)দুই দিনের ‘এসিএম আইসিপিসি ২০১৪’ এশিয়া অঞ্চলের (ঢাকা সাইট) প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হয়েছে। শুক্রবার রাজধানীর মিরপুরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ইন্টারন্যাশনাল এই প্রোগ্রামিং প্রতিযোগিতা উদ্ধোধন করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেন, যত বেশি প্রযুক্তি নিয়ে কাজ করা হবে এদেশ ততই এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়গুলোকে তথ্যপ্রযুক্তিতে বিশেষ নজর দেওয়া এবং এ ধরনের দেশি ও আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তির উৎসবের আয়োজন করা উচিত। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকার নানা পদক্ষেপ গ্রহন করেছে তাই এ খাতে বেসরকারি উদ্যোগ থাকতে হবে।

বিইউবিটি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আয়োজনটি করতে পেরে আমরা আনন্দিত। শিক্ষার্থীদের এদিকে উৎসাহিত করতে বিইউবিটি তথ্যপ্রযুক্তি-ভিত্তিক নানা আয়োজন করে থাকে। তিনি বলেন, দেশের সবখানে এখন প্রযুক্তির ছোঁয়া লেগেছে। গ্রামের মানুষও ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রের মাধ্যমে প্রযুক্তি সেবা নিতে পারছে।

বিইউবিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আবু সালেহ’র সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মতিন পাটওয়ারী। উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজনের স্যুভেনিরের মোড়ক উন্মোচন করা হয়।

এবারের “এসিএম আইসিপিসি ২০১৪” (ঢাকা সাইটের) পরিচালক বিইউবিটি’র সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুর রহমান।

উল্লেখ্য, বর্ণাঢ্য এই আয়োজনের দিতীয় দিনে মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এদিন (৬ ডিসেম্বর) বিকেলে পুরস্কার বিতরন পর্ব অনুষ্ঠিত হবে। সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিশেষ অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।  

এই প্রতিযোগিতায় দেশি-বিদেশি মোট ৫৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩৫ টি দল অংশগ্রহন করছে। প্রতিটি দলে রয়েছে ৩ জন প্রতিযোগি ও একজন কোচ। চ্যাম্পিয়ান দলের জন্য আকর্ষনীয় ক্রেস্ট এবং প্রতিযোগিতায় প্রথম তিন দলের জন্য মেডেল ও ১ম দশ দলের জন্য থাকছে নগদ অর্থ পুরষ্কার।

এবারের আসরের চ্যাম্পিয়ন দল ২০১৫ সালে অনুষ্ঠেয় ‘ওয়ার্ল্ড ফাইনালে’ বাংলাদেশের হয়ে সমগ্র বিশ্বের প্রোগ্রামারদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহনের সুযোগ পাবে।

প্রতিযোগিতার বিস্তারিত জানতে: এই (www.bubt-cse.edu.bd) অ্যাড্রেস আর ফেসবুক পেজ (www.facebook.com/bubt.cse.news)।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad