ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সরকারি সেবা মিলবে ৩০০ অ্যাপসে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৪
সরকারি সেবা মিলবে ৩০০ অ্যাপসে ছবি:দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকারি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে তিনশটি মোবাইল অ্যাপস তৈরির ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে আয়োজিত অনাড়ম্বর এক অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন কর্মসূচির ওয়েবসাইট উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে অ্যাপস তৈরির কাজটি বাস্তবায়ন করছে এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল)। সরকারের সব মন্ত্রণালয়ের অ্যাপস যেমন থাকবে তেমনি প্রয়োজনীয় অন্যান্য অ্যাপসও থাকবে। সাধারণ মানুষও এ ধরনের অ্যাপসের বিষয়ে তার মতামত ওয়েবসাইটের (national500apps.com) মাধ্যমে দিতে পারবেন।   

জুনাইদ আহমেদ পলক বলেন, মাসের অন্যান্য উন্নয়নশীল দেশে এ ধরনের উদ্যোগ আছে কিনা তা জানা নেই। তবে সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এ উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১২ জানুয়ারি আরো একশ অ্যাপস উদ্বোধন করা হবে।

তিনি বলেন, সরকার যেমন সব কাজ করবে না এটি যেমন ঠিক, তেমনি সরকার আগ্রহী হলে অনেক কিছুই করা সম্ভব। একজন সরকার প্রধানের যদি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে ধারণা না থাকে তাহলে কাঙ্খিত অগ্রগতি অর্জন সম্ভব নয়। ২০১৭ সালের মধ্যে দেশের সব ইউনিয়নের দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দেওয়ার অঙ্গীকার করেন। আগামী চার বছরে ৩৪ শতাংশ মানুষকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় নিয়ে আসা হবে।   
পাঁচশ’ লোককে প্রথমে তিনমাসের প্রশিক্ষণ দেওয়া হবে।

দেশের সাতটি বিভাগের সব বিশ্ববিদ্যালয়কে সম্পৃক্ত করে নির্বাচিত পাঁচশ’ জনকে ১৭টি ব্যাচে তিন মাসব্যাপী অ্যান্ড্রয়েডভিত্তিক মোবাইল অ্যাপসের নকশা, উন্নয়ন ও টেস্টিং এ দেশি-বিদেশি প্রশিক্ষক থাকবেন। মন্ত্রণালয় ও সংস্থাসমূহের তথ্য ও সেবা নিয়ে অ্যান্ড্রয়েডভিত্তিক তিনশ’ অ্যাপস উন্নয়ন করা হবে, যাতে সরকারি সেবাসমূহ মানুষের দোরগোড়ায় পৌঁছতে পারে।  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব শ্যামা প্রসাদ ব্যাপারীর সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব সুশান্ত কুমার সাহা, এটুআই’র প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান, এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের চিফ টেকনোলজি অ্যাডভাইজার ড. রাজেশ পালিত।   

সুনীল কান্তি বোস বলেন, তথ্য প্রযুক্তি খাতে আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের ভাবমূর্তি দিনে দিনে উজ্জ্বল হচ্ছে।

এসময় কবির বিন আনোয়ার বলেন, তথ্য প্রযুক্তির ভিত্তি তৈরি হয়ে গিয়েছে। এখন সামনে এগিয়ে যাওয়ার পালা।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।