ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এটুআই প্রকল্পের আওতায় ইলেকট্রনিক ক্ষুদ্রঋণ ব্যবস্থা চালু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৪
এটুআই প্রকল্পের আওতায় ইলেকট্রনিক ক্ষুদ্রঋণ ব্যবস্থা চালু

ঢাকা: জনগণের ভোগান্তি দূর করে সময় এবং খরচ কমিয়ে ক্ষুদ্রঋণ সেবা সহজ করার উদ্দেশ্যে ইলেকট্রনিক ক্ষুদ্রঋণ ব্যবস্থাপনা পদ্ধতি চালুর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার (০৭ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।



প্রধানমন্ত্রীর কার্যালয়ে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় এবং ইউএনডিপি ও ইউএসএইড’র অর্থায়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, সমাজসেবা অধিদফতর, যুব উন্নয়ন অধিদফতর, মহিলা বিষয়ক অধিদফতর, সমবায় অধিদফতর, বাংলাদেশ ক্ষুদ্র ‍ও কুটির শিল্প বোর্ড (বিআরবিডি) সমবায় অধিদফতর, মৎস অধিদফতর, প্রাণি সম্পদ অধিদফতর, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) মধ্যে এ সমঝোতা হয়।

প্রাথমিক অবস্থায় জনগণের ভোগান্তি দূর করে সময় এবং খরচ কমিয়ে ক্ষুদ্রঋণ সেবা সহজ করতে ইলেকট্রনিক ক্ষুদ্রঋণ ব্যবস্থাপনা পদ্ধতি (এমসিএমএস) দেশের একটি জেলায় প্রুফ অব কনসেপ্ট (পিওসি) করবে। পরবর্তীতে স্ব স্ব দফতরসমূহ এটি সারাদেশে বাস্তবায়ন করবে।

তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় ই-সেবা নিশ্চিত করার লক্ষ্যে উদ্যোগটি হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে দেশের প্রতিটি উপজেলার ঋণ গ্রহীতারা ডিজিটাল পদ্ধতিতে সরকারি বিভিন্ন ক্ষুদ্রঋণ সেবা পেতে পারবেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।