ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বছরের শুরুতেই ‘ক্যানভাস সেলফি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪
বছরের শুরুতেই ‘ক্যানভাস সেলফি’ ছবি : সংগৃহীত

‘ক্যানভাস সেলফি’ মাইক্রোম্যাক্সের আগা্মী স্মার্টফোন। নামই বলে দেয়, এটি সেলফি উপযুক্ত একটি ডিভাইস।

বর্তমান প্রযুক্তি-বিশ্বে নারী, পুরুষ সমানতালে ঝুঁকছে সেলফি’তে। কিন্তু এ পণ্যটি তৈরিতে নারীদের চাহিদায় প্রাধন্য দিয়েছে ভারতীয় নির্মাতা ম্যাইক্রোম্যাক্স, প্রযুক্তি বিশ্লেষকরা এমনই বলছে।

১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা সঙ্গে বিল্টইন ফ্ল্যাসযুক্ত এ হ্যান্ডসেটটি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। অবশ্য, অন্যান্য তথ্য প্রকাশ পেলেও এখন পর্যন্ত ‌পণ্যটির নির্ধারিত মূল্য কত হচ্ছে তা অপ্রকাশিত।

তথ্য মতে, পণ্যটির জন্য নির্ধারিত বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম ১৩এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা ছাড়াও এর নকশায় ইমেজ সচেতন নারীদের জন্য অনেকগুলো সুবিধাজনক ফিচার রাখা হয়েছে।

মাইক্রোম্যাক্সের সিইও বলেন, দৈনিক ১ মিলিয়নের অধিক সেলফি তোলা হয় যেগুলোর ৪০ ভাগই পুনরায় ঠিকঠাক করে ব্যবহারকারীরা। যে কারণে মাইক্রোম্যাক্সের উদ্দেশ্য সঠিক হার্ডওয়্যার আর সফটওয়্যার নির্বাচনে সামঞ্জস্যতা বজায় রাখা। যাতে ব্যহারকারীদের সম্পূর্ণ নিখুত সেলফি ধারণে সহায়তা করে।

তিনি আরো বলেন যে ‘ক্যানভাস সেলফি’ হলো সেলফি প্রেমীদের জন্য আদর্শ স্মার্টফোন। যার মাধ্যমে আকর্ষনীয় ছবি ধারণ এবং সেগুলো দারুণ সব টুলস দিয়ে পছন্দমত সজ্জিত করে চেহারা মোহনীয় করে তুলতে পারবে।

উল্লেখ্য, পণ্যটিতে আই এনহেন্সমেন্ট, ফেস স্লিমিং, স্কিন স্মুথিং, টিথ হোয়াইটনিং‘র মতো অসংখ্য ক্যামেরা ফিচারের সম্ভার রয়েছে।

প্রকাশিত অন্যান্য বিশেষ বৈশিষ্ট্যগুলো-৪.৭ ইঞ্চি এইচডি ডিসপ্লে, ১.২ গিগাহার্টজ অক্টা-কোর প্রসেসর, ২ জিবি ৠাম এবং ১৬ জিবি স্টোরেজ সাথে বাড়তি ৩২ জিবি পর্যন্ত মেমোরির জন্য মাইক্রোএসডি কার্ড, পর্দার সুরক্ষায় থাকছে গোরিলা গ্লাস থ্রি এবং ২৩০০ এমএএইচ ব্যাটারি।

হ্যান্ডসেটটি চলবে গুগলের অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেমে। কিন্তু এটি ললিপপ আপডেট উপযুক্ত কিনা সে ব্যাপারে কিছু বলা হয়নি।

জানুয়ারির দিতীয় সপ্তাহ থেকে অনলাইন, অফলাইন দুই মাধ্যমেই পাওয়া যাবে ক্যানভাস সেলফি।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২১০৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।