ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শুক্রবার থেকে স্মার্টফোন ও ট্যাব মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
শুক্রবার থেকে স্মার্টফোন ও ট্যাব মেলা ছবি: দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট পরখ করে দেখার ও কেনার সুযোগ করে দিতে শুক্রবার (১২ ডিসেম্বর) থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘গ্রামীণফোন স্মার্টফোন ও ট্যাব মেলা’।

বুধবার (১০ ডিসেম্বর) সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এক্সপো মেকারের হেড অব অপারেশনস নাহিদ হাসনাইন সিদ্দিকী।



তিনি জানান, তিন দিনব্যাপী এ মেলা ১২ ডিসেম্বর (শুক্রবার) শুরু হয়ে চলবে ১৪ ডিসেম্বর (রোববার) পর্যন্ত। এক্সপো মেকারের আয়োজনে স্মার্টফোন ও ট্যাবলেট নিয়ে দেশে এটি তৃতীয় প্রদর্শনী। এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে আছে টেলিকম অপারেটর গ্রামীণফোন। এছাড়া টিকিট বুথ স্পন্সর হিসেবে থাকছে এডাটা।

এসব ব্র্যান্ড ছাড়াও পাঁচটি প্যাভিলিয়ন, পাঁচটি মিনি প্যাভিলিয়ন ও ১১টি স্টলে প্রযুক্তিপণ্য প্রদর্শন করবে ওকাপিয়া, ম্যাক্সিমাস, এসার, মাইসেল, জিওমি, এডাটা, আরএনটেক, এইচটিএস, ডিএক্স জেনারেশন, প্রেস্টিজিও, গ্যাজেটে গ্যাং, সেভেন সহ নামিদামী ব্র্যান্ডের বিখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠান।

১২ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায় দর্শক-ক্রেতাদের জন্য মেলা উন্মুক্ত করে দেওয়া হবে। মেলার শেষ দিন ১৪ ডিসেম্বর বেলা ১১টা থেকে দুপুর ১টা পযর্ন্ত এক্সপো মেকার ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) আয়োজনে হবে বিশেষ সংলাপ ‘কেমন ইন্টারনেট চাই’।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো ক্রেতাদের জন্য বিশেষ উপহার ও ছাড় দেবে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই-বাছাই করে
দেখতে ও কিনতে পারবেন।

নাহিদ হাসনাইন আরো জানান, এবার মেলায় আরও বড় আয়োজন হচ্ছে এতে পণ্য প্রদর্শন করা হবে। মেলা আরো আকর্ষণীয় করতে সর্বশেষ প্রযুক্তি ও মডেলের ডিভাইস প্রদর্শনীর পাশাপাশি, মেলায় বিভিন্ন আয়োজন থাকছে। বরাবরের মতো এবারও মেলায় বিশেষ ছাড় থাকছে।

মেলায় দেশে প্রথমবারের মতো মোবাইল গেইমিং কনটেস্ট থাকছে। এছাড়া অ্যাপ প্রদর্শনীর জন্য একটি অ্যাপ জোনের ব্যবস্থা থাকছে। প্রযুক্তিপ্রেমীদের উৎসাহ ও আগ্রহী করে তুলতে বিভিন্ন বিষয়ে সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করা হবে।

মেলা উপলক্ষে ‘গেজ দ্যা স্মার্টফোন কনটেস্ট’ নামে ফেসবুকে একটি প্রতিযোগিতা শুরু হয়েছে। এতে বিজয়ীদের আকর্ষণীয় ট্যাব ও স্মার্টফোন পুরস্কার দেওয়া হবে।

তিনি আরো জানান, মেলা সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত ৮টা পযর্ন্ত। প্রবেশমূল্য ২০ টাকা। তবে স্কুল শিক্ষার্থীরা ইউনিফর্ম পরা অবস্থায় অথবা
আইডিকার্ড প্রদর্শন করলে বিনামূলে মেলায় প্রবেশ করতে পারবেন।

আসুস’র কান্ট্রি প্রোডাক্ট ম্যানেজার মোহাম্মদ আল ফুয়াদ বলেন, আশা করছি মেলায় ক্রেতাদের কাছ থেকে ভালো সাড়া পাবো। আসুসের পক্ষ থেকে প্রতিটি পণ্যের সঙ্গে আমরা ক্রেতাদের বিশেষ উপহার দেবো।

লেনোভো’র প্রোডাক্ট ম্যানেজার খন্দকার খালিদ বিন আহমেদ বলেন, মেলায় ১২ হাজার থেকে ২৫ হাজার টাকার মধ্যে ৬টি ভিন্ন ধরনের ট্যাব থাকবে। লেনোভো এখনও স্মার্টফোন নিয়ে আসেনি তবে, ক্রেতা কি চাচ্ছেন তা মেলায় বুঝতে পারবো। ক্রেতার চাহিদার ওপর ভিত্তি করে নতুন নতুন প্রোডাক্ট বাজারে
নিয়ে আসবো।

হুয়াই’র মার্কেটিং ডিরেক্টর সাফায়েত আলম বলেন, মেলায় ‍অংশগ্রহণ করতে পেরে আমরা গর্বিত। মেলায় সব ধরনের ট্যাবটেল এবং পিসি দেখানোর সুযোগ করে দেবে। এর আগেও মেকার কমিনিকেশনের যে সব মেলা হয়েছে তা সফল হয়েছে। আশা করি এটিও সফল হবে। আমরা ক্রেতাদের জন্য মেলায় ২০ ভাগ ছাড় দেবো।

এসময় আরো উপস্থিত ছিলেন সিম্ফনির ডিরেক্টর রেজওয়ানুল হক ও মেলার প্রধান আয়োজক মোহাম্মদ খান প্রম‍ুখ।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।