ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফ্রি-সফটওয়্যার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আসছেন ঢাকায়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
ফ্রি-সফটওয়্যার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আসছেন ঢাকায়

শুক্রবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠেয় “মুক্ত প্রযুক্তিভিত্তিক একটি সমাজ” শীর্ষক সেমিনারে যোগ দিতে এই প্রথমবার বাংলাদেশে আসছেন ফ্রি-সফটওয়্যার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট ডক্টর রিচার্ড ম্যাথিউ স্টলম্যান। যিনি সারা বিশ্বে আরএমএস নামেই সর্বাধিক পরিচিত।



মুক্ত প্রযুক্তির লক্ষ্যে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস (এফওএসএস) বাংলাদেশ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সেমিনারটির আয়োজন করছে। রাজধানীর সোবহানবাগে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে দুপুর আড়াইটায় অনুষ্ঠেয় সেমিনারটিতে জিএনইউ প্রকল্পের এই জনক প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্ভার সিস্টেম ও পুরো ইন্টারনেট ব্যবস্থা চলছে বিভিন্ন জিএনইউ-লিনাক্স ডিস্ট্রোসমূহ যেমন ডেবিয়ান ,রেডহ্যাট ,উবুন্টু দিয়ে।

ডেস্কটপ কম্পিউটিং এবং অ্যাপস ব্যবহারকারীদের কাছেও উবুন্টু, লিনাক্স মিন্ট,ফেডোরা ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে।

মুক্ত সফটওয়্যারের জনপ্রিয় ওয়েব ব্রাউজারের মধ্যে রয়েছে ফায়ারফক্স, ক্রোমিয়াম। গ্রাফিক্স টুলসগুলোর মধ্যে রয়েছে গিম্প,ইন্কস্কেপ, ব্লেন্ডার। অফিস টুলসগুলো মধ্যে অন্যতম লিব্রে অফিস, ওপেন অফিস।
আর এগুলোর প্রতিটি সৃষ্টির পেছনে মূল কারিগরী দিকটি নিশ্চিত করে যে প্রোগ্রাম বা টুলস তা হলো প্রোগ্রাম কম্পাইলার।

বিশ্বের প্রথম এবং এখনো অবধি উন্মুক্ত কম্পাইলার আর টুলস কালেকশানটিই হলো জিএনইউ সি এবং জিএনইউ কম্পাইলার বা জিসিসি।

এ সমস্ত সব কিছুর পেছনের মূল কারিগর হিসেবে পুরো বিশ্বের মুক্তসফটওয়্যার-মুক্তপ্রযুক্তি-মুক্তহার্ডওয়্যার আন্দোলন এবং এর জনক ডক্টর রিচার্ড ম্যাথিউ স্টলম্যান।

প্রযুক্তিখাতে বিশেষ অবদানের জন্য তিনি ইন্টারনেট হল অব ফেম এ উপস্থাপিত হয়েছেন। এছাড়া নিজের কাজের স্বীকৃতিস্বরুপ এসিএম এর গ্রেস হপার অ্যাওয়ার্ড, ম্যাকআর্থার ফাউন্ডেশনের ফেলোশীপ, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অবদানের জন্য তাকেদা অ্যাওয়ার্ড সহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত হন।

মুক্ত প্রযুক্তি বিষয়ে আগ্রহী যে কেউ এই সেমিনারে অংশগ্রহণ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।